সোমবার- ৩রা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ডোমারে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

ডোমারে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

 রবিউল হক রতন , ডোমার (নীলফামারী) প্রতিনিধিঃ  “অসমতার বিরুদ্ধে লড়াই করি,দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আন্তর্জাতিকসহ সারাদেশের ন্যায় নীলফামারীর ডোমারে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২৩ইং পালিত হয়েছে।
শুক্রবার ১৩ অক্টোবর সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ চত্বরে আগুন নিবারক বিভিন্ন ডিসপ্লে প্রদর্শন এবং আগুন নিভানোর কলাকৌশল শেষে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম (বিপিএএ) সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ, ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, বেগম রওশন কানিজ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল মাবুদ, ফায়ার সার্ভিস ওয়্যার হাউস ইন্সপেক্টর সাইয়্যেদ মোহাম্মদ ইমরান, একাডেমি সুপারভাইজার সাফিউর রহমান, পরিসংখ্যান থেকে আব্দুল বারী, এ্যাডভোকেসি এ্যাসিসস্টেন্ড পল্লীশ্রী পরিবেশ প্রকল্পের হুমায়রা মৌ প্রমুখ।
উল্লেখ্য যে, ১৯৮৯সালের ২২ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৯০-১৯৯৯ পর্যন্ত আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দশক হিসেবে ঘোষণা করে। পরবর্তীতে ২০০২ সালে রাষ্ট্র পুঞ্জের সাধারণ পরিষদ জলবায়ু বিপর্যয় হ্রাস করণের একটি সংস্কৃতি গড়ে তোলার জন্য ও দুর্যোগ প্রশমনের প্রস্তুতি প্রচারের জন্য বিশ্বব্যাপি একটি বার্ষিক দিবস উৎযাপনের সিদ্ধান্ত নেয়।পরবর্তীতে ২০০৯ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ দুর্যোগ ঝুঁকি হ্রাসের অংশ হিসেবে বিশ্ব ব্যাপী প্রচারের জন্য ১৩ অক্টোবরকে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস হিসেবে মনোনীত করে।
৭২ বার ভিউ হয়েছে
0Shares