শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  আটোয়ারীতে বার আউলিয়া মাজারে বার্ষিক উরস

  আটোয়ারীতে বার আউলিয়া মাজারে বার্ষিক উরস

পঞ্চগড় অফিস : পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ঐতিহাসিক বার আউলিয়া মাজারে এক দিনের জন্য বার্ষিক উরস শুরু হয়েছে।

বৃহস্পতিবার(১২মে) সকাল থেকে আনুষ্ঠানিক ভাবে এ উরস কার্যক্রম শুরু হয়ে রাত সাড়ে ১২টায় শেষ হবে।

উরস উপলক্ষে সকাল থেকেই জেলার  বিভিন্ন এলাকা থেকে মানতের চাল, মুরগী, কবুতর, গরু-ছাগল ও নগদ টাকা-পয়সাসহ ভক্তরা সমবেত হয়েছেন ঐতিহাসিক বার আউলিয়া মাজার প্রাঙ্গণে। সেই সাথে বার আউলিয়া মাজার চত্তরে বসেছে মেলা।

বার আউলিয়া মাজার ভক্তরা মাজারে এসে চোখের পানি ভেলে মোনাজাত এবং ভক্তি প্রদর্সন করতে দেখা যায়।

এ উপলক্ষে পঞ্চগড় জেলা প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ও আনুষ্ঠানিক কার্যক্রম পরিচালনার জন্য সর্বাত্মক ব্যবস্থা নেওয়া হয়েছে।

এলাকাবাসি মুরুব্বিদের সাথে কথা বলে জানা যায়, প্রায় কয়েকশ বছর আগে বার জন ওলী ও সূফি সাধক চট্টগ্রাম থেকে পায়ে হেঁটে দেশের বিভিন্ন অঞ্চলে ইসলাম প্রচার করতে করতে পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নে এসে পৌঁছান এবং এখানে আস্তানা গড়ে তোলে এ এলাকায় ইসলাম প্রচার শুরু করেন।

পরবর্তীতে তাদের ওফাতের পর (মৃত্যু) ওই স্থানে তাদের সমাহিত করা হয়। আর এভাবেই গড়ে উঠে বার আউলিয় মাজার শরীফ।

এই বার আউলিয়ার মাজার শরীফে প্রতি বছর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার  একদিনের জন্য বার্ষিক উরস অনুষ্ঠিত হয়।

বার জন আউলিয়া হলেন, হেমায়েত আলী শাহ্ (র:), নিয়ামত উল্লাহ শাহ্ (র:), কেরামত শাহ্ (র:), আজহার আলী শাহ্ (র:), হাকিম আলী শাহ্ (র:) , মনসুর আলী শাহ্ (র:), মমিনুল শাহ্ (র:), শেখ গরীবুল্লাহ্ (র:), আমজাদ আলী মোল্লা (র:), ফরিজ উদ্দীন আখতার (র:), শাহ্ মোক্তার আলী (র:) ও শাহ্ অলিউল্লাহ্ (র:)।

আটোয়ারী উপজেলার মোছা: মনোয়ারা বেগম নামের এক মাজার ভক্ত জানান, অমার সন্তান হচ্ছিলনা আমি বার আউলিয়ার মাজারে এসে সন্তানের জন্য একটি ছাগল মানত করি। এতে আমার কন্না সন্তান হওয়ায়       সেই সমস্যা সমাধান হয়েছে। এজন্য একটি ছাগল দিতে আসছি।

ঠাকুরগাও থেকে শ্রীমতি রানি রায় জানান আমি পারিবারিক সমস্যায় ছিলাম মাজারে মানত করেছি, এখন সমাধান হয়েছে আমি চাল,আর মোরক দিতে এসেছি। বার আউলিয়া মাজারে আসা অনেক ভক্তের মুখে এসব কথা শুনা যায়।

বার আউলিয়া উরস পরিচালনা কমিটির সভাপতি ও আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মো. মুসফিকু্ল আলম হালিম জানান, একদিনের এই উরস উপলক্ষে নিরাপত্তা জোরদারের জন্য অতিরিক্ত পুলিশ, আনসার, গ্রাম প্রতিরক্ষা বাহিনী ও গ্রাম পুলিশসহ সকল আনুষ্ঠানিকতার মূল তদারকিতে জেলা ও উপজেলা পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তাগণ দায়িত্বে আছেন। রাত সাড়ে ১২টার মধ্যে উরসের সকল আনুষ্ঠানিকতা শেষ হবে বলেও জানান তিনি।

৩৫২ বার ভিউ হয়েছে
0Shares