মঙ্গলবার- ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
দুর্গাপুরে আকস্মিক কালবৈশাখীর তাÐব

দুর্গাপুরে আকস্মিক কালবৈশাখীর তাÐব

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে আকস্মিক কালবৈশাখীর তাÐবে শতাধিক ঘরবাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠান ও তিন শিক্ষাপ্রতিষ্ঠান লন্ডভন্ড হয়ে গেছে। উপড়ে গেছে অসংখ্য গাছ-পালা। বিদ্যুতের তার ছিঁড়ে বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। পাশাপাশি শিলা বৃষ্টিতে উঠতি বোরো ধান, আম, লিচুসহ বিভিন্ন মৌসুমী ফলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। গতকাল (০৬ মে) শনিবার বিকেলে ১ ঘন্টা ব্যাপি এ কাল বৈশাখী ঝড় অনুষ্ঠিত হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, কালবৈশাখীর তাÐবে উপজেলার সাত’টি ইউনিয়নের প্রায় গ্রামগুলোতে ব্যাপক ক্ষতি হয়েছে। এর মধ্যে বেশি ক্ষতি হয়েছে সদর ইউনিয়ন ও চন্ডিগড় ইউনিয়নের গ্রামগুলোতে এই ঝড়ে কোন মানুষ নিহত বা আহতের খবর পাওয়া যায়নি। ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো, সদর ইউনিয়নের বারমারি উচ্চ বিদ্যালয়, জামিয়া ইসলামিয়া আসাদিয়া দারুল উলুম মাদ্রাসা, চন্ডিগড় ইউনিয়নের নবারুণ উচ্চ বিদ্যালয়।

বারমারি গ্রামের রব মিয়া বলেন, শনিবার বিকেলের দিকে হঠাৎ ঝড়বৃষ্টি শুরু হয়। এতে অনেক ঘরবাড়ি ও গাছ ভেঙে গেছে। উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এলাকায় এখনো বিদ্যুৎ বন্ধ রয়েছে।

চন্ডিগড় ইউনিয়নের শহিদ মিয়া বলেন, হঠাৎ এই ঝড় শুরু হয়। ঝড়ে গাছপালা পড়ে অনেকের বাড়ি ঘরের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছ ও ডাল-পালা পড়ে অনেক দোকান-পাটও ভেঙে গেছে।

নবারুণ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অশোক কুমার ভাদুড়ি জানান, ঝড়ে শ্রেণী কক্ষের টিনের চাল উড়িয়ে নিয়ে ধান ক্ষেতে ফেলেছে। এছাড়া এলাকার ব্যপক ঘরবাড়ি নষ্ট হয়েছে।

দুর্গাপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার দিলোয়ার হোসেন খান বলেন, ঝড়ের তান্ডবে গাছের ডাল পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে এছাড়া বেশকিছু খুটি ভেঙ্গে প্রায় ১১ হাজার বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। আমাদের টিম মেরামতের কাজ করছে।

উপজেলা নির্বাহী অফিসার (ভারঃ) মো. আরিফুল ইসলাম বলেন, কাল বৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্থ্য এলাকা ইতোমধ্যে পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরির মাধ্যমে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যতটুকু সম্ভব সহযোগিতা করার প্রয়োজনীয় ব্যবস্থা হাতে নেয়া হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার যুগান্তর কে বলেন, ঝড়ে ক্ষতিগ্রস্থ্য এলাকা পরিদর্শন করেছি, তালিকা তৈরী করে দ্রæত পুর্নবাসনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছি। উপজেলা প্রশাসন ও আমার ব্যক্তিগত উদ্দ্যেগে ক্ষতিগ্রস্থ্য পরিবারে সাহায্য অব্যাহত রাখবো।

২১ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS