মঙ্গলবার- ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
বরিশাল নৌ-বন্দরে রাজধানীমুখী মানুষের ঢল

বরিশাল নৌ-বন্দরে রাজধানীমুখী মানুষের ঢল

ঈদ উদযাপন শেষে কর্মস্থলে ফিরতে বরিশাল নদী বন্দরে রাজধানীমুখী মানুষের ঢল নেমেছে। শুক্রবার (৬ মে) দুপুরের পরই ঢাকা-বরিশাল নৌ রুটের বিলাসবহুল লঞ্চগুলোর ডেক পরিপূর্ণ হতে দেখা যায়। সরেজমিনে দেখা গেছে, বৈরী আবহাওয়ার পরও এসব লঞ্চ ধারণ ক্ষমতার কয়েকগুণ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে।
দেখা যায়, মানুষ লঞ্চের মূল সিঁড়ির পরিবর্তে বিভিন্ন ফাঁক-ফোকর দিয়ে ঝুঁকি নিয়ে লঞ্চে উঠে কোনো রকম দাঁড়িয়ে বা বসে জায়গা করে নিচ্ছেন। পন্টুনে নারী ও শিশু যাত্রীদের দুর্ভোগ পোহাতে দেখা গেছে। ধারণ ক্ষমতার তিনগুণ যাত্রী বহনকৃত লঞ্চগুলো ছেড়ে গেছে। নৌবন্দর সংলগ্ন সড়কে যানবাহন চলাচল বন্ধ করেও যাত্রী দুর্ভোগ কমানো যাচ্ছে না।

এদিন সকালে অ্যাডভেঞ্চার-৬ লঞ্চ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে, দুপুরে গ্রীন লাইন-৩ ও রাজারহাট সি লঞ্চ কর্মস্থলমুখী মানুষদের নিয়ে রওয়ানা হয় ঢাকার উদ্দেশ্যে।
শুক্রবার সন্ধ্যার পর পারাবত- ৯, ১০ ও ১৮, সুন্দরবন-১০, কুয়াকাটা-২, কীর্তনখোলা-২ ও ১০, সুরভী-৮ ও ৯, অ্যাডভেঞ্চার-১,পূবালী-৯ ও মানামী লঞ্চ রাজধানীর উদ্দেশ্যে রওনা দেয়।এদিকে দুপুরে বৃষ্টি উপেক্ষা করে কর্মস্থলগামী মানুষ নৌ বন্দরে পৌঁছে কেবিনের টিকেট না পেয়ে লঞ্চের ডেকে একটু বসার জায়গা করে নিতে ব্যস্ত হয়ে পড়েন। কালো বাজারে দিগুণ ও তিনগুণ দামে টিকেট আগেই বিক্রি হয়ে যাওয়ার কারণে সিংহভাগ যাত্রীরা লঞ্চের কেবিনের টিকেট পাননি। তারা লঞ্চের ডেকে, ছাদে ও কেবিনের আশেপাশেসহ বারান্দায় কোনো রকমের চাদর বিছিয়ে বসে বা দাঁড়িয়েই কর্মস্থলে ফিরছেন।

নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ হাসনাত জামান জানান, মোট ১২টি লঞ্চ যাত্রী নিয়ে বরিশাল নদী বন্দর ত্যাগ করেছে।
বরিশাল নদী বন্দর কর্মকর্তা ও বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, অতিরিক্ত যাত্রী যাতে কোনো লঞ্চ বহন করতে না পারে সেজন্য নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা নদী বন্দরে বারবার টহল দিচ্ছি। যাত্রীদেরও সতর্ক করা হচ্ছে।
এদিকে বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনালেও ঢাকামুখী যাত্রীদের ভিড় বেড়েছে। ঢাকা-বরিশাল রুটের বাসগুলোতে টিকেট না পেয়ে বেশিরভাগ মানুষ বিকল্প উপায়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়।
বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার শেখ মোহাম্মদ সেলিম বলেন, বাস টার্মিনাল ও নদী বন্দর এলাকায় যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশের একাধিক টিম কাজ করছে।

 

৬৪ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS