বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
<span class="entry-title-primary">রেলমন্ত্রীর ‘আত্মীয়’কে জরিমানা করে বরখাস্ত হলেন টিটিই</span> <span class="entry-subtitle">বিনা টিকেটে ভ্রমণ</span>

রেলমন্ত্রীর ‘আত্মীয়’কে জরিমানা করে বরখাস্ত হলেন টিটিই বিনা টিকেটে ভ্রমণ

বিনা টিকেটধারী তিন যাত্রীর কাছ থেকে রেলওয়ের প্রচলিত নিয়মানুযায়ী জরিমানাসহ ভাড়া আদায় করায় চাকরি থেকে বরখাস্ত হয়েছেন টিটিই। গতকাল (৫ মে) ঈশ্বরদীতে ওই তিন ট্রেনযাত্রীর সঙ্গে ‘অসদাচরণ’ করার দায়ে ভ্রাম্যমাণ টিকেট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলামকে এই শাস্তি দেওয়া হয়েছে বলে জানা গেছে।
শুক্রবার (৬ মে) থেকে পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনের নির্দেশে টিটিই শফিকুল ইসলামের বরখাস্তের আদেশ কার্যকর হয়েছে।
ময়িক বরখাস্ত হওয়া টিটিই শফিকুল ইসলাম রেলওয়ে জংশন স্টেশন ঈশ্বরদীর টিটিই হেডকোয়ার্টারের সঙ্গে যুক্ত। ঘটনার রাতে টিটিই শফিকুল ইসলাম ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে কর্তব্যরত ছিলেন। আবার ট্রেনে ডিউটিরত অবস্থায়ই তিনি বরখাস্তের আদেশটি মুঠোফোনে জানতে পারেন।
রেলের একাধিক সূত্রে জানা গেছে, খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ঈশ্বরদী রেলওয়ে জংশন থেকে তিন যাত্রী বিনা টিকেটে এসি কেবিনে ওঠেন। এ সময় কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের টিকেট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন। টিটিই বিষয়টি তাৎক্ষণিক পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) নুরুল আলমের সঙ্গে আলাপ করলে তিনি সর্বনিম্ন ভাড়া নিয়ে এসি টিকেট না করিয়ে সাধারণ কোচের টিকেট কাটার পরামর্শ দেন। তার পরামর্শ অনুযায়ী টিটিই তাদের ৩৫০ টাকা জনপ্রতি হিসাবে ১ হাজার ৫০ টাকা নিয়ে তিনটি সুলভ শ্রেণির নন-এসি কোচে সাধারণ আসনের টিকেট দেন। এ সময় ট্রেনে কর্তব্যরত অ্যাটেনডেন্টসহ অন্যরা উপস্থিত ছিলেন। ওই তিন যাত্রী তাৎক্ষণিক কোনো অভিযোগ না করলেও ঢাকায় গিয়ে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ করেন।
ডিসিও নাসির উদ্দিন বলেন, লিখিত অভিযোগ পাইনি। তবে সুন্দরবন ট্রেনে বিনা টিকেটধারী তিন ট্রেনযাত্রীর সঙ্গে কর্তব্যরত টিটিই অসদাচরণ করেছেন বলে তারা রেলওয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে মুঠোফোনে অভিযোগ দেন। বিষয়টি আমাকেও অবহিত করা হয়। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে টিটিই শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
এ সম্পর্কে শফিকুল ইসলাম বলেন, বরখাস্তের বিষয়টি আমি ট্রেনে ডিউটিরত অবস্থায় মোবাইল ফোনে জানতে পেরেছি। এ কারণে শুক্রবার ডিউটিতে যাওয়া হয়নি। তিনি বলেন, ঈশ্বরদী থেকে অল্পবয়সি তিন যাত্রী রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের এসি কেবিনে ওঠেন। মন্ত্রীর আত্মীয় পরিচয় দেওয়ায় আমি সম্মান দেখিয়ে এসিও স্যারের পরামর্শে এসির টিকেট না কেটে সুলভ শ্রেণির নন-এসি কোচে সাধারণ আসনের বানিয়ে দিই। আমি তো তাদের সঙ্গে কোনোরকম অসদাচরণ করিনি।
বরখাস্তের বিষয়টি জানার পর পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজারসহ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেছেন বলেও জানান শফিকুল ইসলাম।
৯১ বার ভিউ হয়েছে
0Shares