বুধবার- ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বীরগঞ্জে সরিষার ফুলের মত কৃষকের মুখে হাসি

বীরগঞ্জে সরিষার ফুলের মত কৃষকের মুখে হাসি

খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুররে বীরগঞ্জে চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় সরষিার বাম্পার ফলনরে সম্ভাবনা দেখা দিয়েছে। উপজলো কৃষি অফিসে প্রণোদনা হিসেবে কৃষকদরে মাঝে বীজ ও সার প্রদান করায় এ বছর বেড়েছে সরিষার আবাদ। সরিষার বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের চোখে মুখে ফুটে উঠছে আনন্দের হাসি।

উপজলো কৃষি সম্প্রসারণ অধদিপ্তর সূত্রে জানা যায়, উপজেলার ১১টি ইউনয়িনে ও একটি পৌরসভায় এ বছর বারি-১৪, বারি-১৫ ও টরি-৭ জাতের সরিষার আবাদ হয়েছে ১৪৯০ হক্টের জমিতে। যা গত বছরের তুলনায় বেশী। গত মৌসুমে সরিষার আবাদ হয়ছেলি ১০৩৫ হক্টের জমিতে, আর এ পরমিাণ জমিতে মোট ফলন হয় ১৪৫০ মেট্রিক টন। এ বছর হক্টের প্রতি ফলন গত বছরের তুলনায় বেশী হবার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে কৃষি বভিাগ।

উপজলোর বভিন্নি এলাকায় সরজমিনে গিয়ে দেখা যায় ফসলের মাঠগুলো সরিষা ফুলের হলুদ রঙে অপরূপ শোভা ধারণ করেছে। মাঠে পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ধান বা অন্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় কৃষকরা দিন দিন সরিষা চাষে ঝুঁকে পড়ছে।

স্থানীয় সরিষা চাষিরা জানান, উঁচু জমি সরিষা চাষের জন্য উপযুক্ত। প্রথমে হালকাভাবে চাষ করে সরিষার বীজ বপন করতে হয়। পরে দু-এক বার কিছু ঔষুধ ও কীটনাশক দিলেই সহজে ফলন ভাল হয়। তুলনামূলক কম পরিশ্রম ও র্বতমানে সরিষার বাজার মূল্য বেশী হওয়ায় দিন দিন সরিষা চাষে আগ্রহ বাড়ছে এ অঞ্চলের কৃষকদের। উপজলোর মোহনপুর ইউনিয়নের কৃষ্ণনগর গ্রামরে সরিষা চাষি মোঃ জয়নাল আবেদীন বলনে, কযেক বছর আগেও তাদের জমি পরত্যিক্ত থাকতো, কিন্তু র্বতমানে কৃষি বিভাাগের পরামর্শে তারা এখন জমিতে সরিষা চাষ করছেন। সরিষা চাষ করে বাড়তি আয় হওয়ায় দিন দিন সরিষা চাষে এ অঞ্চলের কৃষকদের আগ্রহ বাড়ছে।

উপজলো কৃষি র্কমর্কতা মোঃ শরিফুল ইসলাম জানান, আবহাওয়া আর যথাযথ পরর্চিযার কারণে এবার সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। পুর্নবাসন ও প্রণোদনার আওতায় আমরা ৯৬০ জন কৃষককে বীজ ও সার সরবরাহ করেছি। পাশাপাশি তাদের নিয়মিত পরার্মশ দিয়ে যাচ্ছি। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া সরিষা চাষের জন্য উপযোগী হওয়ায় দিন দিন কৃষকেরা সরিষা চাষে বশে আগ্রহ প্রকাশ করছে।

২২ বার ভিউ হয়েছে
0Shares