মঙ্গলবার- ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
বড়পুকুরিয়ায় ক্ষতিগ্রস্ত লোকজনের মানববন্ধন আলটিমেটাম

বড়পুকুরিয়ায় ক্ষতিগ্রস্ত লোকজনের মানববন্ধন আলটিমেটাম

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ পার্বতীপুরে বড়পুকুরিয়া ভ-ূগর্ভ থেকে কয়লা উত্তোলনের ফলে ভূমি ধ্বস ও ভূমি অবনমনের কারণে বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামের ক্ষতিগ্রস্ত লোকজন ২৭ আগস্টের মধ্যে বসতভিটার অধিগ্রহণ ও ক্ষতিপুরণের সমুদয় অর্থ না পেলে ২৮ আগস্ট থেকে খনি অবরোধ করে আমরণ অনশনসহ টেকনাফ টু তেঁতুলিয়া পর্যন্ত লংমার্চের ঘোষনা দিয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে কয়লাখনি পাশর্^বতী বড়পুকুরিয়া স্কুল এন্ড কলেজ সড়কে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ এ কর্মসূচি ঘোষনা করা হয়। ক্ষতিগ্রস্ত দুটি গ্রামের সহ¯্রাধিক নারী পুরুষ গলায় বিভিন্ন দাবিদাবা সম্বলিত পোস্টার, প্লাকার্ড নিয়ে মানববন্ধনে অংশ নেয়। তাদের চেহারায় ফুটে উঠে ক্ষতিপূরনের অর্থ না পাওয়ার হতাশা।

বড়পুকুরিয়া জীবন ও সম্পদ রক্ষা কমিটির উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন স্থানীয় হামিদপুর ইউনিয়ন পরিষদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সংগঠনের উপদেষ্টামন্ডলীর সদস্য রেজানুল হক, রুহুল আমিন মন্ডল, সভাপতি রফিকুল ইসলাম, ইউপি সদস্য সাইদুর রহমান প্রমুখ। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের প্রধান উপদেষ্টা ইব্রাহিম আলী মন্ডল (ইব্রাহিম খলিল)।

মানববন্ধনে বড়পুকুরিয়া জীবন ও সম্পদ রক্ষা কমিটি’র প্রধান উপদেষ্টা ইব্রাহিম খলিল বলেন, বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামের ক্ষতিগ্রস্ত প্রায় ২শ পরিবার দীর্ঘ চার বছরেও বসতভিটার ১৫.৫৮ একর জমি ও ভেঙ্গে যাওয়া ও ফাটল ধরা বাড়িঘরের ক্ষতিপূরণের অর্থ পায়নি। অর্থ না পাওয়ায় তারা অন্যত্র সরে গিয়ে বসবাস করতেন পারছে না। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সহস্্রাধিক লোকজন জীবনের ঝুকি নিয়ে ফাটল ধরা বাড়িঘরে মানবেতর জীবনযাপন করছেন। এতে যে কোন সময় প্রাণহানীর মত দূর্ঘটনার আশংকা রয়েছে। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বড়পুকুরিয়া স্কুল এন্ড কলেজ মাঠ ও বাজার প্রদক্ষিণ করে।

এ বিষয়ে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুল ইসলাম জানান, ক্ষতিগ্রস্ত লোকজন ১৫.৬৮ একর ভূমির মূল্য সহ ক্ষতিপূরণ বাবদ ১১৪ কোটি পাবে। এরমধ্যে গত মাসে ৫০ কোটি টাকা দিনাজপুর জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করতে চাওয়া হয়েছিল। কিন্তু জেলা প্রশাসন তা গ্রহণ না করে সমুদয় অর্থ একবারে দিতে বলে। আগামী সেপ্টেম্বর মাসে পুরো টাকা জেলা প্রশাসনকে দেওয়া হবে। এরপর সেপ্টেস্বর মাসের শেষে জেলা প্রশাসন তা ক্ষতিগ্রস্ত লোকজনের নিকট প্রদান করতে পারবেন বলে জানান তিনি।

৯৭ বার ভিউ হয়েছে
0Shares