শুক্রবার- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নিউ ইয়র্কে ব্যাংকের সিসি ক্যামেরায় ধরা পড়ল চেক জালিয়াতকারি বাংলাদেশি যুবক

নিউ ইয়র্কে ব্যাংকের সিসি ক্যামেরায় ধরা পড়ল চেক জালিয়াতকারি বাংলাদেশি যুবক

 ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ভুয়া চেক দেখিয়ে বাংলাদেশ সোসাইটির ব্যাংক একাউন্ট থেকে ১ কোটি সাড়ে ৮১ লাখ টাকা (মার্কিন মুদ্রায় ১ লাখ ৬৫ হাজার ডলার) তুলে হাতিয়ে নেওয়া সেই প্রতারককে। অ্যাস্টোরিয়াস্থ ডিটমার্স বুলেভার্ড টিডি ব্যাংক শাখা ব্যাংকের সিসি ক্যামেরা দেখে নিউ ইয়র্কের গোয়েন্দা পুলিশ তাকে শনাক্ত করেছে। প্রবাসী বাংলাদেশি সেই যুবকের নাম মামুন আবু।
গত বছর (২০২৩) ১৯ সেপ্টেম্বর সোসাইটির চেক জালিয়াতি করে অ্যাস্টোরিয়াস্থ টিডি ব্যাংক থেকে অর্থ তোলার চেষ্টা করেন এ প্রতারক। কিন্তু ব্যাংক কর্মকর্তা ও সোসাইটির নেতৃবৃন্দের তড়িৎ হস্তক্ষেপে সে ১ কোটি সাড়ে ৮১ লাখ টাকা (মার্কিন মুদ্রায় ১ লাখ ৬৫ হাজার ডলার) উত্তোলন করতে ব্যর্থ হয়।
চেক জালিয়াতের প্রেক্ষিতে সোসাইটি একটি মামলাও দায়ের করে। গত ৫ মাস গোয়েন্দা পুলিশ তদন্ত করে। ব্যাংকের ভিডিও ফুটেজ এখন তাদেও হাতে। আইনশৃংখলা বাহিনী ব্যাংকের ভিডিও ফুটেজ দেখে আবুকে সনাক্ত করে। তার নামে ওয়ান্টে জারি হয়েছে। আবুকে পাকড়াও করতে বিভিন্ন এলাকায় সাঁটা হচ্ছে পোস্টার। বাংলাদেশি কমিউনিটির সদস্যদেরর সাহায্য চেয়েছে আইনশৃংখলা বহিনী।
বাংলাদেশ সোসাইটির সাধারন সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী জানান, অর্থ আত্মসাৎকারির ছবি আমাদের কাছে ডিটেকটিভ পুলিশ হস্তান্তর করেছে। তাকে ধরতে সহযোগিতা চেয়েছেন তারা। বাংলাদেশ সোসাইটি আমাদের কমিউনিটির প্রাণের সংগঠন। এ সংগঠনের অর্থ আত্মসাতের প্রচেষ্টার সাথে জড়িতদের অবশ্যই বিচার হতে হবে। আগামীতে এমন দুঃসাহস যেন কেউ দেখাতে না পারে।
বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ নওশেদ হোসেন বলেন, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে দায়িত্বশীল একজন ডিটেকটিভ পুলিশ অফিসার মামুন আবুকে চিহ্নিত করার খবরটি দেন। একই সাথে তার ছবিও প্রেরন করেছে। আমরা তাকে দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি। পুলিশ তাকে খুঁজছে। তাকে ধরিয়ে দেবার জন্য ৫ হাজার ডলার পুরষ্কারও ঘোষণা করেছে।
এ ঘটনায় জড়িত শুধুই কি একজন বাংলাদেশি, নাকি এর পেছনে কোনো চক্র কাজ করেছে তা তদন্ত শেষেই জানা যাবে। প্রতারক মামুন প্রথম ৫ হাজার ডলারের চেক জালিয়াতির পর তাৎক্ষণিক ব্যাংকে অভিযোগ জানানো হয়। কিন্তু ৪৮ ঘণ্টার মধ্যে আরো দুটি চেকে প্রায় ১ লাখ ৬০ হাজার ডলার ক্লিয়ারেন্স পায়। সোসাইটির কোষাধ্যক্ষ নওশেদ হোসেন দাবি করেন, বাংলাদেশ সোসাইটির একাউন্ট থেকে প্রতারণার মাধ্যমে লোপাট করা অর্থ পুরোপুরি ফেরত পাওয়া গেছে।
নওশেদ জানান, গত ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার বিকাল ৫টা ৫৫ মিনিটে টিডি ব্যাংক ডিটমার্স বুলেভার্ড শাখা থেকে একটি ফোন আসে তার কাছে। একজন নারী কর্মকর্তা জানান যে, জনৈক মামুন আবু ৫ হাজার ডলারের একটি চেক জমা দিয়েছেন। চেক নম্বর ২৯০৩। চেক ইস্যুর তারিখ লেখা ১৯ সেপ্টেম্বর। চেকের মেমোতে উল্লেখ করা হয়েছে, ৭৩ স্ট্রিটে স্টেজ প্রোগ্রামের জন্য। নারী কর্মকর্তার কাছ থেকে এই তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে তিনি চেকটি পরিশোধ না করার অনুরোধ জানান। এমনকি বাহককে পুলিশে দেওয়ার অনুরোধ জানান। ওইদিন চেকটি পরিশোধ করা হয়নি।
নওশেদ জানান, পরদিন ২০ সেপ্টেম্বর শনিবার বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া ও তিনি ব্যাংকে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে কথা বলে হিসাবের নিরাপত্তা নিশ্চিত করেন। এরপর সতর্কতা অবলম্বন করতে প্রতি মুহূর্তে তিনি অ্যাপসের মাধ্যমে ব্যাংকের হিসাবে নজর রাখছিলেন। কিন্তু এদিন বিকালে হঠাৎ তিনি দেখতে পান, ব্যাংক হিসাব থেকে ১৪ হাজার ডলার তুলে নেওয়া হয়েছে। অধিকতর পরীক্ষা করে দেখেন, ব্যাংকের একাউন্টে জনৈক রফিক উল্লাহর নামে ১ লাখ ৪০ হাজার ডলারের একটি চেক জমা করা হয়েছে। তাৎক্ষণিক ১৪ হাজার ডলার অনুমোদনও দেয়া হয়েছে। বাকী অর্থ হয়তো পরে দেয়া হতো।
নওশেদ জানান, তিনি তাৎক্ষণিক টিডি ব্যাংকের কল সেন্টারে ফোন করে এ ব্যাপারে আপত্তি জানান। প্রায় ৪০ মিনিট কথা বলার পর সন্তুষ্টি সাপেক্ষে ১৪ হাজার ডলার অ্যাকাউন্টে ফেরত দেওয়া হয়। এ ঘটনার রেশ কাটতে না কাটতে ২২ সেপ্টেম্বর বেলা ১১টা ১০ মিনিটে একই অ্যাকাউন্টে সংগঠনের সভাপতি আব্দুর রব মিয়ার নামে ২০ হাজার ডলার অয়্যার ট্রান্সফার করা হয়। এ বিষয়টি কর্মকর্তাদের উদ্বিগ্ন করে তোলে। নিরূপায় হয়ে ব্যাংকে গিয়ে অভিযোগ জানানো হয়।
ব্যাংক থেকে তাদের জানানো হয় সংগঠনের সভাপতি আব্দুর রব মিয়ার নামে টিডি ব্যাংকে একটি অ্যাকাউন্ট খোলা হয়েছে। ওই অ্যাকাউন্টে সভাপতি নিজে অয়্যার ট্রান্সফার করে ২০ হাজার ডলার নিয়েছেন। অথচ সভাপতি জানিয়েছেন, টিডি ব্যাংকে তার কোনো অ্যাকাউন্টই নেই। কিছুদিন আগে সভাপতির সোস্যাল সিকিউরিটি নম্বর কম্প্রোমাইজড হয়েছে। এমনকী তার ফোন নম্বরও ক্লোন হয়েছে। ধারণা করা হচ্ছে কেউ তার নামে অ্যাকাউন্ট করে এই অপকর্মটি করেছে।
বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ নওশেদ আরো জানান, টিডি ব্যাংকের কর্মকর্তাদের জানানোর পর তারা ২০ হাজার ডলারও ফেরত দিয়েছেন। এরপর গত ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার বাংলাদেশ সোসাইটির কার্যকরী কমিটির জরুরি সভা ডেকে ভবিষ্যত নিরাপত্তার স্বার্থে টিডি ব্যাংকে সোসাইটির সব অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সকল ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে নতুন অ্যাকাউন্ট খোলা হয়।
এদিকে এই জালিয়াতির ঘটনায় ১১০ প্রিসিঙ্কটে একটি অভিযোগ দায়ের করেন নওশেদ হোসেন। পুলিশ এ ঘটনার তদন্ত শুরু করেছে। যেহেতু লক্ষাধিক ডলারের অভিযোগ, এজন্য পুলিশের পাশাপাশি ঘটনার তদন্ত করছে এফবিআইও। প্রাথমিক তদন্তে নিশ্চিত হওয়া গেছে, এই চেক জালিয়াতির সঙ্গে একজন বাংলাদেশি জড়িত, যে সশরীরে ব্যাংকে গিয়েছিল। পুলিশ তোর আঙুলের ছাপ সংগ্রহ করেছে চেক থেকে। তাকে সনাক্ত করা গেছে। তবে অধিকতর তদন্তের স্বার্থে বাংলাদেশির পরিচয় প্রকাশ করেনি গোয়েন্দারা।
এ ব্যাপারে বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী জানান, সোসাইটির ব্যাংক হিসাব জালিয়াতির ঘটনায় আমরা উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম। সোসাইটর সকল অর্থ সবার আমানত। সংশ্লিষ্ট সবার সহযোগিতায় সব অর্থ উদ্ধার করা গেছে। অবশেষে সেই অপরাধীকে সনাক্ত করা হয়েছে। শিগিগির তিনি গ্রেপ্তার হবেন বলে উল্লেখ করেন তিনি।
১৪৯ বার ভিউ হয়েছে
0Shares