সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
রাজশাহীতে মহিলা পরিষদের অংশীজনদের সাথে মতবিনিময় সভা

রাজশাহীতে মহিলা পরিষদের অংশীজনদের সাথে মতবিনিময় সভা

নাজিম হাসান,রাজশাহী থেকে: নারী ও কন্যার প্রতি সহিংসতা বন্ধে এগিয়ে আসুন, সহিংসতা প্রতিরোধে বিনিয়োগ করুন এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ মহিলা পরিষদ,রাজশাহী জেলা শাখার উদ্যোগে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস -২০২৩ পালন উপলক্ষ্যে শুক্রবার (০৮ ডিসেম্বর) বিকাল ৪ টায় মুক্তিযুদ্ধ পাঠাগার মিলনায়তনে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ ও প্রতিকার বিষয়ে অংশীজনদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।সভায় সভাপতিত্ব করেন জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কল্পনা রায়। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার। লিখিত বক্তব্য পাঠ করেন, সাংগঠনিক সম্পাদিকা আলিমা খাতুন।

অন্যদের মধ্যে আলোচনা করেন রাজশাহী কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, সাধারণ সম্পাদক মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ, আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট নাসরিন আক্তার মিতা, সদস্য নারী নির্যাতন প্রতিরোধ সেল, বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল হাসান খন্দকার,সভাপতি রাজশাহী বিভাগীয় কমিটি মুক্তিযুদ্ধ একাত্তর, সাধারণ সম্পাদক সেক্টর কমান্ডারস ফোরাম রাজশাহী মনিরুজ্জামান্য উজ্জল, রবিউদ্দিন আহমেদ শাহিন যুগ্ম সম্পাদক সেক্টর কমান্ডার্স ফোরাম মহানগর, শ্যামল কুমার ঘোষ সাধারণ সম্পাদক রাজশাহী মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, আতিয়া তানসিমা প্রতিনিধি উন্নয়ন প্রচেষ্টা, অ্যাডভোকেট শামসুন্নাহার মুক্তি প্যানেল আইনজীবী মহিলা পরিষদ, প্যানেল এডভোকেট বাংলাদেশ মহিলা পরিষদ বিশ্বজিৎ বিশ্বাস শোভন, উজ্জ্বল কুমার ঘোষ সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, জেলা শাখার লিগ্যাল এইড সম্পাদক শিখা রায় প্রমুখ।

সভাটি পরিচালনা করেন জেলার প্রশিক্ষণ সম্পাদক সেলিনা বানু। সভা শেষে সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, মহিলা পরিষদ মনে করে গণসচেতনতা বৃদ্ধি বৈষম্যমূলক আইন /নীতি /প্রথা পরিবর্তন সাপেক্ষে সমতাভিত্তিক সমাজ ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সম্মিলিতভাবে সামাজিক আন্দোলন করে তোলা অপরিহার্য। সভায় নারী ও পুরুষ উপস্থিত ছিলেন।সভায় অংশীজনরা বলেন, মহিলারা শুধু নির্যাতনের শিকার হচ্ছে না। সাথে সাথে উন্নয়নের শিখরেও পৌঁছে গেছে। উন্নত করতে হলে নারী পুরুষ এক সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।

আইনের শাসন থাকতে হবে। মূল্যবোধের অবক্ষয়ের জন্য নারী ও নির্যাতন বাড়ছে। নারী নির্যাতন দূর করতে হবে পরিবার পরিমণ্ডলী থেকেই। সামাজিক মূল্যবোধ বাড়াতে হবে। নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ আন্দোলন শক্তিশালী করতে হবে। সবচেয়ে বড় শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে পরিবার। পরিবারকে সচেতন হতে হবে। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কুলে অষ্টম, নবম, দশম, শ্রেণিতে প্রচারণার উদ্যোগ গ্রহণ করতে হবে।

৫৬ বার ভিউ হয়েছে
0Shares