শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সমালয় পদ্ধতিতে বোরো ধান রোপন

সমালয় পদ্ধতিতে বোরো ধান রোপন

সঞ্জয় ব্যানার্জী, পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীতে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে কমছে কৃষি জমি। তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পুরণের লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনায় উন্নত প্রযুক্তির মাধ্যমে সমালয় পদ্ধতিতে যন্ত্রের মাধ্যমে জমিতে বোরো ধান রোপন কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২টায় উপজেলার বাশঁবাড়ীয়া ইউনিয়নের বাঁশবাড়িয়া বøকে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা কৃষি অফিসার জাফর আহম্মেদ।

কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০২২-২০২৩ অর্থবছরে সমালয় পদ্ধতিতে দশমিনা উপজেলায় ৫০একর জমিতে বোরো ধানের আবাদ হচ্ছে। রোপন পদ্ধতি দেখে কৃষকরা উদ্বুদ্ধ হয়েছে। সমঞ্চিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকী করন প্রকল্পের অধিনে বাঁশবাড়িয়া ইউনিয়নের বাঁশবাড়িয়া বøকে ৫০একর জমিতে সমালয় পদ্ধতিতে রোবো ধানের চারা রোপন করা হয়। সর্বাধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উচ্চ ফলনশীল ব্রিধান-৭৪ জাত ব্যবহার, ট্রেতে বীজ বপন, কম বয়সের চারা রোপন, চারা রোপনে রাইজ ট্রন্স প্লান্টার ব্যবহার, সুষম সার ব্যবহার, আইল ফসল, ধান কর্তনে কম্বাইন হারভেস্টার ব্যবহার করে উৎপাদন বাড়ানো, উৎপাদন খরচ সাশ্রয় করা, কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে ভরা মৌসুমে কৃষি শ্রমিকের সংকটের সমাধান সম্ভব হবে এই সমলয় চাষাবাদে।

উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের বাঁশবাড়িয়া গ্রামে ২৫ জন কৃষক একসাথে ৫০ একর জমিতে  বোরো ধান রোপন করেছে। এতে বীজ বপন হয় ট্রের মাধ্যমে ২২-২৪ দিনের চারাগুলো রাইজ ট্রান্সপ্লান্টার মেশিন দিয়ে রোপন করা হয়। রোপনের সময় এলাকার কৃষকদের মাঝে কৌতুহল দেখা যায়।

এ বিষয়ে দশমিনা উপজেলার বাঁশবাড়িয়া বøকের কৃষক নেছার উদ্দিন, নুর জামাল, বজলু গাজী ও নাসির হোসেন বলেন, উপজেলা কৃষি অফিস থেকে ২৫জন কৃষক সংঘবদ্ধ হয়ে সমালয় পদ্ধতিতে বোরো ধান আবাদের প্রশিক্ষন গ্রহন করে এ গ্রামে এই প্রথম প্রযুক্তির মাধ্যমে আবাদ করা হচ্ছে।

বাঁশবাড়িয়া বøকের কৃষক বজলু গাজী বলেন, এক সাথে ২৫ জন কৃষক প্রশিক্ষন প্রহন করে সমালয় পদ্ধতিতে বোরো ধান চাষের জন্য ৫০ একর জমি প্রস্তুত করে আজ মেশিন দিয়ে রোপন করেছি। মেশিন দিয়ে জমি ধান রোপন করতে অনেক সাশ্রয় আর সময়ও কম লাগে। এরকম মেশিন আছে তা জানলে কৃষি কাজ আরও সহজ ও লাভ জনক হতো।

এ বিষয়ে দশমিনা উপজেলা কৃষি কর্মকর্তা জাফর আহম্মেদ জানান, সমঞ্চিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরন প্রকল্পের অধিনে বাঁশবাড়িয়া ইউনিয়নের বাঁশবাড়িয়া বøকে ব্রিধান-৭৪  ৫০একর জমিতে রোপন করা হয়। উপজেলা কৃষি অফিস থেকে সার্বক্ষনিক দেখা শোনা ও চাষিদের পরামর্শ প্রদান করা হচ্ছে।

২২ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS