শুক্রবার- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ঈদের আনন্দের নামে খুলনায় ট্রাকে চড়ে উচ্চ শব্দে গান সড়কে উচ্ছৃঙ্খলতা

ঈদের আনন্দের নামে খুলনায় ট্রাকে চড়ে উচ্চ শব্দে গান সড়কে উচ্ছৃঙ্খলতা

খুলনায় ঈদের আনন্দের নামে ট্রাকে চড়ে উচ্চ শব্দে গান বাজিয়ে উচ্ছৃঙ্খলতায় নেমেছে বখাটেরা। নগরীর বিভিন্ন সড়কে ও বাইপাসগুলোতে সাউন্ড সিস্টেম বাজিয়ে উঠতি বয়সী কিশোর-যুবকদের মাতামাতি বিরূপ পরিস্থিতি তৈরি করছে। সড়কের মধ্যে কোথাও ভিড় দেখলেই ট্রাক থামিয়ে তারা সেখানে গানের তালে তালে নাচানাচি করছে। এমনকি বৃষ্টির সময়ে ব্যাটারি চালিত ইজিবাইকে করে সাউন্ড বক্স নিয়ে উচ্চশব্দে গান বাজিয়ে সড়কে চলাচল করেছে বখাটেরা। এতে জনজীবনে উদ্বেগ ও আতংক ছড়াচ্ছে।

জানা যায়, নগরীর মজিদ সরণী, কেডিএ এভিনিউ, খুলনা-যশোর রোড, জিরোপয়েন্ট, রূপসা ব্রিজ রোড এলাকায় ট্রাক বা পিকআপে চড়ে ‘সাউন্ড সিস্টেম’ বাজিয়ে বখাটেদের সড়কে চলাচল করতে দেখা যায়। এসময় পাশাপাশি থেকে মটরসাইকেলের হর্ণ বাজাতে থাকে সহযোগিরা। ট্রাফিক পুলিশ ও বিভিন্ন থানার সামনে দিয়ে উচ্চ শব্দে গান বাজিয়ে চললেও ব্যবস্থা নেয় না প্রশাসন।

চাকরিজীবি আনোয়ার হোসেন জানান, উচ্ছৃঙ্খল কিশোর- যুবকদের রাস্তায় রাস্তায় উচ্চ শব্দে গান বাজানো এখন স্বাভাবিকতায় রূপ নিয়েছে। আগে হিন্দু ধর্মাবলম্বীদের প্রতীমা বিসর্জনের দিনে বা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উৎসবে ট্রাকে চড়ে রঙ মেখে উচ্চ শব্দে গান বাজিয়ে মাতামাতি করতে দেখা যেতো। কিন্তু এখন ঈদ উৎসবের নামে ভিন্ন সংস্কৃতি নাগরিক জীবনে উপদ্রব তৈরি করছে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা খুলনার সমন্বয়কারী আইনজীবী মোমিনুল ইসলাম বলেন, ক্ষমতা থাকলে আইন অমান্য করলেও শাস্তি হবে না- এমন বিশ্বাস বদ্ধমূল হওয়ায় এসব ঘটছে। বিয়ে বা সামাজিক অনুষ্ঠানে, কনসার্ট, রাজনৈতিক বিভিন্ন অনুষ্ঠানে শব্দের মানমাত্রা অতিক্রম করতে পারে। এ অনুষ্ঠানে স্থানীয় কর্তৃপক্ষের কাছে থেকে অনুমতি নিতে হয়। কিন্তু রাস্তায় রাস্তায় ট্রাকে সাউন্ড সিস্টেম বাজিয়ে মাতামাতি মেনে নেওয়া যায় না। এ ব্যর্থতার দায় পুলিশের।

তিনি জানান, অপরের শান্তি বিঘ্ন করে উৎসব করা বা উচ্চ শব্দে এভাবে যন্ত্র বাজানো নিয়ন্ত্রণে আইন আছে। তবে কোনো প্রয়োগ নেই। এই ধরনের কর্মকান্ডে অনেক মুমুর্ষু রোগী আরও অসুস্থ হতে পারে। ফলে বিষয়টিতে গুরুত্ব দেওয়া উচিৎ। এদিকে খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান জানান, এ অপতৎপরতা বন্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি ট্রাফিক পুলিশকে ট্রাকে বা পিকআপে করে উচ্চ শব্দে গান বাজিয়ে চলাচল বন্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন। সূত্র :  বিডি-প্রতিদিন

৪৪ বার ভিউ হয়েছে
0Shares