সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
নড়াইলে চিকিৎসক সংকট, সেবা না পেয়ে ফিরছেন রোগী

নড়াইলে চিকিৎসক সংকট, সেবা না পেয়ে ফিরছেন রোগী

শরিফুল ইসলাম নড়াইল : নড়াইলের একশ শয্যার সদর হাসপাতালে দেখা দিয়েছে চিকিৎসক সংকট। আউটডোরে ৯ জন মেডিকেল অফিসারের জায়গায় চিকিৎসা দিচ্ছেন মাত্র দুইজন। এক সপ্তাহের বেশি সময় ধরে এ অবস্থা বিরাজ করছে। চিকিৎসক সংকটে হাসপাতালের মহিলা ওয়ার্ডে ভর্তি থাকা রোগীদের নিত্যদিনের চেকআপ করতে পারছে না। ফলে ব্যাহত হচ্ছে চিকিৎসা কার্যক্রম। বর্তমানে সদর হাসপাতালে ৪০টি পদের মধ্যে তত্ত¡াবধায়ক, সহকারী পরিচালকসহ আছেন মাত্র ১৩জন।নড়াইল সদর হাসপাতালে প্রতিদিন গড়ে ইনডোরে ১৬০ এবং আউটডোরে প্রায় ৩০০ জন চিকিৎসাসেবা নিয়ে থাকেন।

রবিবার(১লা জানুয়ারি) সকালে হাসপাতালে ঘুরে দেখা গেছে,হাসপাতালের আউটডোরের ৯জন মেডিকেল অফিসারের জায়গায় চিকিৎসা দিচ্ছেন মাত্র দুইজন। ১২০ নম্বর কক্ষে দুইজন এবং ১১০, ১১৪, ১১৫, ১১৭, ১১৯ নম্বর কক্ষে একজন করে মোট সাতজনের মধ্যে কোনো মেডিকেল অফিসার নেই। এছাড়া এদিন শিশু বিশেষজ্ঞ, নাক-কান-গলা, গাইনি ও ডেন্টাল বিশেষজ্ঞ চিকিৎসক রেফার্ড করা রোগী দেখছেন।

সদর হাসপাতালের সহকারী পরিচালক ডা. মুন্সি আসাদুজ্জামান বলেন, হাসপাতাল থেকে ছয়জন চিকিৎসক অন্যত্র চলে গেছেন। কয়েকজন ছুটিতে আছেন। এর মধ্যে চারজন চিকিৎসক সিভিল সার্জনের অধীনে সদর হাসপাতালের আউটডোরে সংযুক্তিতে কাজ করলেও এক সপ্তাহ আগে তাদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে। দুইজন প্রমোশন পেয়ে অন্যত্র চলে গেছেন। এ অবস্থা চলছে ২০ ডিসেম্বর থেকে। আমরা মন্ত্রণালয়ে চিকিৎসক সংকট সমাধানের জন্য চিঠি দিলেও কোনো কাজ হচ্ছে না। পৌরসভার বেনাডোব এলাকার বাসিন্দা রুমিছা বেগম বলেন, ১১৫ নম্বর কক্ষে হাতে ব্যথার জন্য চিকিৎসক দেখাতে এসেছি। দুইদিন ধরে আসলেও ডাক্তার দেখাতে পারিনি। মুলিয়া গ্রামের মিনতি বিশ্বাস বলেন, গত দুদিন ধরে সার্জারি বিভাগের চিকিৎসকের কাছে আসছি। কিন্তু তাকে পাইনি। শুনেছি তিনি নাকি ছুটিতে আছেন।

এ ব্যাপারে সদর হাসপাতালের নব নিযুক্ত তত্ত¡াবধায়ক আব্দুল গফফার বলেন, আমরা মহা বিপদের মধ্যে রয়েছি। ৪০জন চিকিৎসকের জায়গায় তত্ত¡াবধায়ক ও সহকারী পরিচালকসহ মাত্র ১৩জন চিকিৎসক হাসপাতালে আছেন। এর মধ্যে দুইজন ছুটিতে রয়েছেন। বিষয়টি এমপিকে জানানো হয়েছে।

এ বিষয়ে নড়াইল-২ আসনের এমপি মাশরাফি বিন মুর্তজা বলেন, যারা প্রমোশন পেয়েছেন তাদেরতো যেতে দিতেই হবে। তবে আমরা চিকিৎসক সংকট সমাধানের জন্য আপ্রাণ চেষ্টা করছি।

৩৫ বার ভিউ হয়েছে
0Shares