রবিবার- ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
দেশ সেরা কন্টেন্ট নির্মাতা হলেন পার্বতীপুরের আকলিমা আখতার

দেশ সেরা কন্টেন্ট নির্মাতা হলেন পার্বতীপুরের আকলিমা আখতার

স্টাফ রিপোর্টার: দেশ সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে নির্বাচিত হয়েছেন দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মোসাম্মৎ আকলিমা আখতার। তিনি উপজেলার হরিরামপুর ইউনিয়নের পাঁচপুকুর মিশন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। এখন পর্যন্ত শিক্ষক বাতায়নে তার লেখা ১০৮টি কন্টেন্ট, ৮২ টি ব্লগ, ২১৭টি ছবি, ৪৫টি ভিডিও কন্টেন্ট ও ১১৬টি অনলাইন ক্লাস প্রকাশিত হয়েছে। দীর্ঘদিন যাবত তার নির্মিত বিভিন্ন কন্টেন্ট পর্যালোচনা করে বুধবার সকালে শিক্ষক বাতায়ন ওয়েব সাইটে সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে তাকে স্বীকৃতি দেন কর্তৃপক্ষ। তিনি ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করে দেশ সেরা হিসেবে নির্বাচিত হয়েছেন।

তাঁর এ সাফল্যে বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকবৃন্দ এবং ছাত্র-ছাত্রী তাঁকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রীর দপ্তর কর্তৃক বাস্তবায়িত এটুআই প্রকল্পের আওতায় পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি ও উন্নয়নের ভান্ডার “ শিক্ষক বাতায়ন”।

প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত ৬ লক্ষেরও বেশী শিক্ষক এখানে মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরী প্রতিযোগীতায় অংশগ্রহন করে আসছেন। যে ক’জন প্রতিভাবান শিক্ষক স্বেচ্ছায় নিরলস পরিশ্রম করে শিক্ষার্থীদের জন্য মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নিতে সহায়তাস্বরূপ ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করে বিশেষ অবদান রাখছেন তাদের মধ্যে আকলিমা আখতার একজন।

এছাড়াও করোনাকালে তিনি অনলাইনে দেড় শতাধিক ক্লাস নিয়ে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেন। সেই সাথে বিভিন্ন অনলাইন প্লাটফর্ম থেকে তাকে জেলার করোনাযোদ্ধা  শিক্ষক হিসেবে সন্মাননা ক্রেষ্ট ও সনদ প্রদান করা হয়।

আকলিমা আখতার এ অর্জনের অনুভুতি প্রকাশ করতে গিয়ে বলেন, কাজের ফল স্বরূপ সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে তাকে মনোনীত করার পেছনে শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষ, দিনাজপুর জেলার প্রাথমিক শিক্ষা পরিবার ও পার্বতীপুর উপজেলার প্রাথমিক শিক্ষা পরিবারের সকল কর্মকর্তার অপরিসীম অবদান রয়েছে। জেলা এ্যম্বাসেডর, সারাদেশের আইসিটি আইকন শিক্ষকবৃন্দসহ সহকর্মী শিক্ষক ও শুভাকাঙ্খী সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে সকলের দোআ কামনা করেছেন তিনি। আগামীতে সকলের সহযোগীতায়  দেশের জন্য তথা শিক্ষার্থীদের পাঠদানে নতুন নতুন উদ্ভাবনী কাজ করে যাওয়ার আশা ব্যাক্ত করেন উদ্যোমেী এই নারী।

উল্লেখ্য, বাবা মোহাম্মদ আলী আক্কাছ মোড়ল এবং মা খাদিজা খাতুনের ঘরে ‍১৯৭৯ সালের ১৮ নভেম্বর ঢাকার মালিবাগ চৌধুরী পাড়ায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন আকলিমা আখতার। তার শৈসব কেটেছে মুন্সিগঞ্জ জেলার লৌহজং এর ঘোলতলী গ্রামে। ব্যক্তি জীবনে এক কন্যা ও এক পুত্র সন্তানের জননী আকলিমা আখতার ছোট বেলা থেকে সাহিত্য প্রেমী আকলিমা আখতার কবিতা ও ছোট গল্প লেখায় সিদ্ধ হস্ত। সাহিত্য অঙ্গনে অগ্রযাত্রার মূলে প্রেরণা যুগিয়েছেন তাঁর স্বামী মো. কামরুজ্জামান হিমু।

তিনি একাধারে কবি, লেখক, সাহিত্যিকের পাশাপাশি একজন ভালো উপস্খপকও। ইতিমধ্যে তার লেখা তিন শতাধিক কবিতা, ছড়া ও গল্প প্রকাশিত হয়েছে। জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ রাসেলের জীবনী,ও মুক্তিযুদ্ধকে নিয়ে বিভিন্ন কবিতা লিখে ইতিমধ্যে তিনি নতুন প্রজন্মের কাছে বেশ পরিচিতি লাভ করেছেন। এছাড়াও তার লেখা একাধিক যৌথ ও একক কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। আগামী বই মেলায় তার ১টি একক ও ২টি যৌথ কাব্যগ্রন্থ প্রকাশিত হবে বলে আশা ব্যক্ত করেন।

 

২৩৩ বার ভিউ হয়েছে
0Shares