শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ভোলায় নিত্যপণ্যের দাম বাড়ায় ক্রেতারা অসন্তোষ্ট

ভোলায় নিত্যপণ্যের দাম বাড়ায় ক্রেতারা অসন্তোষ্ট

২৮ Views

ভোলা প্রতিনিধিঃ ভোলার বাজার গুলোয় নিত্যপণ্যের বাড়তি দামে অসন্তোষ্ট প্রকাশ করেছেন ক্রেতারা। তারা বলছেন, নিয়মিত মনিটরিং না বাড়ায় দুষ্টু ব্যবসায়ীরা চাল, মাছ, ডিম,তরকারীরসহ বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে যাচ্ছেন। যে কারণে ক্রেতাদের আয়ের চেয়ে ব্যয় বাড়ছে। নিত্যপন্য সামগ্রী ক্রয়করতে হিমশিম কাচ্ছেন তারা।
শনিবার (৭ সেপ্টেন্বর) ভোলার বাজার ঘুরে ক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
বাজার গুলোয় কয়েকদিন যাবত ফার্মের মরগীর ডিম হালি (৪টি) বিক্রি হয় ৫৫ টাকায়। ভোলায় প্রচুর চাউল গুদাম জাত থাকলেও-মোটা চাউল বিক্রি হয়-দাদা ২৫ কেজি-১৭০০, সুগন্ধা-১৭০০, কবুতর-১৪৮০, মই ৫০ কেজি-২৭৫০, বক-২৫০০, বাশমতি ২৫ কেজে-২০০০, নুরজাহান-২৫ কেজি-২৬০০ টাকা করে। চিনি কেজি-১৪০, মশারি ডাল-১১০ থেকে ১৪০, মোটা ডাল-৮০, খেশারী-১২০, মুগ-১৫০ টাকা কেজি। পর্যাপ্ত সবজি সরবরাহ থাকলেও দাম বেড়েছে। বিশেষ করে কাঁচা মরিচ-২০০, শসা-৬০,গাজর-২৫০, বেগুন-৮০, আলু-৫৫, বটবটি-৮০, পেপে-৫০, রেখা-৬০, কচুর গাডি-৬০, আদা-২৫০, রসুন-২৬০, পিয়াজ-১১০। হলুদের গুড়া- ৩০০, মরিচের গুড়া- ৩৫০ থেকে-৫০০ টাকা কেজি। জিড়া- ১২০০, দাড়চিনি-৮০০, এলাচি- ৬০০০ টাকা কেজি। গরুর মাংস বিক্রি হচ্ছে কেজি প্রতি-৭৫০ টাকায়। খাসির মাংসের দাম ১ হাজার টাকা। মাছের দাম আকাশ ছোঁয়া। নাগালের বাইরে চলে গেছে ইলিশ,রুই, কাতাল, মৃগেল, চিংড়ি, পাবদা, তেলাপিয়া, পাঙ্গাশসহ অন্যান্য পুকুর ও ঘেরের মাছের দাম। ব্যবসায়ীরা বলছেন, নদীতে মাছ ধরা না পরায় মাছের দাম বেশী।
ক্রেতারা বলছেন, বাজার মনিটরিং কর্তৃপক্ষের ধারাবাহিক অবহেলা ও দুষ্টু বিক্রেতাদের কারণে তাদের অতিরিক্ত দাম দিয়ে পণ্য কিনতে হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে আগামীতে চাহিদামতো পণ্য কিনতে পারবেন না তারা। বিক্রেতাদের সঙ্গে কথা হলে তারা বলেন, যেমন দামে পণ্য কেনেন তেমন দামেই বিক্রি করেন। এ নিয়ে তাদের আর কিছু করার নেই।
পণ্যের দাম নিয়ন্ত্রণে বাজার মনিটরিং অব্যাহত রয়েছে বলে দাবি করেছেন ভোলার উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্ত্র শীল। তিনি বলেন, কেউ বাড়তি দামে পণ্য বিক্রির চেষ্টা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পণ্যের দামের তালিকাও রাখতে হবে বিক্রেতাদের।

Share This