শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কালাইয়ে ভূমিদস্যুর হাত থেকে খাসজমি উদ্ধারের দাবিতে মানববন্ধন

কালাইয়ে ভূমিদস্যুর হাত থেকে খাসজমি উদ্ধারের দাবিতে মানববন্ধন

Views
রনি আকন্দ জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটের কালাইয়ে খাস জমি ভূমিদস্যুর হাত থেকে উন্মুক্তকরণের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় গ্রামবাসীরা । বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় কালাই উপজেলা পরিষদ চত্বরে মাত্রাই ইউপির উলিপুর গ্রামবাসীর আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধন কর্মসূচির শেষে উপজেলা নির্বাহী অফিসার (অঃ দাঃ) ও সহকারী কমিশনার (ভূমি) ইফতেকার রহমান এর নিকট একটি স্মারকলিপি প্রদান করেন গ্রামবাসীরা।
এসময় মাত্রাই ইউপির উলিপুর গ্রামের খাম ভূমি উদ্ধার কমিটির প্রধান সমন্বয়ক রেজওয়ান ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাত্রাই ইউনিয়ন পরিষদের সাধারণ সদস্য বাদশা আলম, উলিপুর গ্রামের খাস ভূমি উদ্ধার কমিটির সদস্য সচিব আলী রেজা, যুব সমাজের সদস্য নাফিস ইকবালসহ অন্যরা।
মানবন্ধনে বক্তারা বলেন, কালাই উপজেলার মাত্রাই ইউনিয়নের অর্ন্তগত ইনক্ষুর মৌজার আরএস খতিয়ান-৪৩৩ এর ১২৩ শতক ও এমআরআর খতিয়ান-১০০ এর ১৩০ শতক খাস সম্পত্তি হিসেবে এলাবাসীর কল্যাণে ব্যবহার কথা থাকলে কিছু কতিপয় দখলদার ওই সম্পত্তি অবৈধ দখলদারিত্বে মানুষের কল্যাণে প্রতিবন্ধকতা তৈরী করে আসছেন। প্রকাশ যে, ওই সম্পত্তির মালিকানা আদালতে মামলা হলে মামলাতে তা দেবোত্তর/খাস হিসেবে রায় হয়। এদিকে, কালাই উপজেলা পরিষদের বরাদ্দক্রমে উলিপুর গ্রামের ছাত্র/যুবসমাজ সম্পত্তির কিছু অংশের উন্নতি সাধন করেছেন। এছাড়াও সরকারিভাবে ব্যবহৃত মাত্র ৭ শতক রাস্তা ছাড়া অবশিষ্ট সম্পত্তি ওই গ্রামের গাজিউল ইসলাম গং চাতাল ও বসতবাড়ি নির্মাণ করে দখল করে রেখেছে।
অবৈধ স্থাপনা তুলে দিয়ে দেবোত্তর বা খাস সম্পত্তি গ্রামের শিক্ষার্থী ও যুবসমাজের খেলাধুলার মাঠসহ জনসাধারনের জন্য উন্মুক্ত করে দেওয়ার আহ্বান জানালে ওই দেবোত্তর বা খাস সম্পত্তি দখলদার গাজিউল ইসলাম গং তাদের নানা রকম হুমকি-ধুমকি দিয়ে আসছেন বলে জানান তারা।

তারা আরো বলেন, সরকারি খাস জমি  ভূমিদস্যুদের থেকে উদ্ধার করে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়ার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানাই।

Share This

COMMENTS