শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মোরেলগঞ্জে প্রতিবেশীর বসতবাড়ির সামনে গোয়ালঘর নির্মান করায় পরিবেশ নষ্ট ও নানা ভাবে হয়রানির অভিযোগ। 

মোরেলগঞ্জে প্রতিবেশীর বসতবাড়ির সামনে গোয়ালঘর নির্মান করায় পরিবেশ নষ্ট ও নানা ভাবে হয়রানির অভিযোগ। 

১১ Views
মোরেলগঞ্জ প্রতিনিধিঃ বাগেরহাটের মোরেলগঞ্জে প্রতিবেশীর বসতঘরের সামনে গোয়ালঘর নির্মান করে,বসবাসের পরিবেশ নষ্ট ও নানা ভাবে হয়রানির অভিযোগ উঠেছে।
জানা গেছে,মোরেলগঞ্জ উপজেলার ১৩ নং নিশানবাড়িয়া ইউনিয়নের গুলিশাখালী গ্রামের ৭ নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দা  মনিরুজ্জামান এর প্রতিবেশী কামরুল হাওলাদার বক্তিগত বিরোধের জের ধরে বসত ঘরের সন্মুখে গোয়ালঘর নির্মাণ ও একটি গর্ত করে সেখানে গরুর গোবরসহ নানা ধরনের গৃহস্থ্ বর্জ্য ফেলেন।কামরুল হাওলাদারের পালিত গরুর মল-মূত্র ঘরের সামনে এসে চলাচলের পথ অনুপোযোগী হয়ে দুর্গন্ধযুক্ত হয়ে যায়। বাধ্য হয়ে অনুপোযোগী পরিবেশে মানবেতর জীবন-যাপন করছেন মনিরুজ্জামান ও তার পরিবারের সদস্যরা। তাছাড়া দিন দিন এসব বর্জ্য পঁচে প্রচন্ড দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ নষ্ট হয়ে ভুক্তভোগী মনিরুজ্জামান এর পরিবারের পাশাপাশি আশপাশের বসবাসরত লোকজনের বাড়িও বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে।বিষয়টি নিয়ে ভুক্তভোগী মনিরুজ্জামান তার প্রতিবেশী কামরুল হাওলাদারকে তার নির্মানকৃত গোয়ালঘর অন্যত্র সরিয়ে নিতে বললে, কামরুল তার সাথে অমানবিক আচরণ করে এবং সরিয়ে নিতে পারবে না বলে স্রেফ জানিয়ে দেন। পরে কোন উপায় না পেয়ে ঐ ভুক্তভোগী কামরুল হাওলাদারকে বিবাদী করে বাগেরহাট জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন, এবং  আমার কাকা আঃলতিফ হাওলাদারের বসত ঘরের সামনে গোয়ালঘর নির্মাণ সহ ঘরের সামনে গরুর মল মূত্র ফেলানোর জন্য গর্ত করিয়া মলমূত্র সংরক্ষণ করিয়া পরিবেশ দূষন করেন।গবাদিপশুর মলমূত্রের গন্ধে আমাদের বসবাস করা অনুপযোগী হয়ে পড়ায়  বিবাদীদ্বয়কে পরিবেশ পরিস্থিতি ভালো রাখার জন্য  গোয়াল ঘর অন্যত্র সরিয়ে পালন করা সহ মলমূত্র সরিয়ে ফেলার জন্য অনুরোধ করি। কিন্তু বিবাদীদ্বয় আমার কোন কথার গুরুত্ব না দিয়ে গালিগালাজ করিতে থাকে।বিবাদীদ্বয় আইন অমান্যকারী তাহাদের খেয়াল খুশিমতো পরিবেশ নষ্ট করিয়া আসিতেছে। যাহার প্রকৃত সাক্ষীগন ১)মোঃকামাল হাওলাদার, ২)মোসাঃমনোয়ারা বেগম,(৩)মোসাঃমমতাজ বেগম,(৪)মোসাঃদেলোয়ারা বেগম,উভয় গ্রাম গুইলশাখালী ০৭ নং ওয়ার্ড থানা মোরেলগঞ্জ জেলা বাগেরহাটসহ বিষয়টি স্থানীয় বক্তিরা অবগত আছেন।
এদিকে সরোজিনেখোজ গিয়ে জানা যায়,উক্ত ঘটনা সত্য, নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান,মোঃ কামরুল ও তার  শশুর সত্তার হাওলাদারকে বেশ কয়েক বছর ধরে দেখছি, তার(মনিরুজ্জামান)এর  বসত ঘরের সামনে গোয়ালঘর নির্মান করে রেখেছেন। এখানের পরিবেশ অতি দুর্গন্ধময় তারা এমন পরিবেশে মানবেতর জীবনযাপন করে আসছেন, অনেক বলার পরেও নাকি তারা শুনছেন না।জায়গা জমির ভাগ বাটোয়ারার জের ধরে পরিকল্পিতভাবে গোয়াল ঘর নির্মাণ করে বিভিন্নভাবে হয়রানি করে আসছে বলেও জানান তারা। এ ব্যাপারে কামরুল হাওলাদার এর সাথে মোবাইল ফোনে চেষ্টা করে পাওয়া যায়নি।

Share This

COMMENTS