শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সাঁথিয়ায় প্রধান শিক্ষককের অপসারণের দাবীতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মানববন্ধন

সাঁথিয়ায় প্রধান শিক্ষককের অপসারণের দাবীতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মানববন্ধন

৪৭ Views

সাঁথিয়া (পাবনা)প্রতিনিধি : ক্ষমতার অপব্যবহার,অর্থ আত্মসাৎ, অনিয়ম,দুর্নীতি ও ছাত্রীদের সাথে অসৌজন্যমূলক আচরণসহ নানা অপকর্মের অভিযোগে পাবনার সাঁথিয়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথের অপসারণের দাবীতে বৃহস্পতিবার(২২আগষ্ট) লাগাতার আন্দোলনের ৯ম দিনেও বিক্ষোভ ও মানববন্ধন করেছে শিক্ষক,শিক্ষার্থী ও অভিভাবক। ওইদিন দুপুরে বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে প্রায় দুই ঘন্টাব্যাপী এ মানববন্ধনে দুপাশ থেকে সড়ক অবরোধ করে দেয় শিক্ষার্থীরা। এতে যান চলাচল বন্ধ হয়ে দুর্ভোগে পড়ে পথচারীরা।

জানা গেছে. প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথের অপসারণের দাবীতে গত ১৪ আগস্ট বুধবার থেকে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে এবং বৃহস্পতিবার(২২আগষ্ট) থেকে শিক্ষকেরাও তাদের সাথে আন্দোলনে শরীক হন। এছাড়া প্রধান শিক্ষকের অপসারণ চেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মহাপরিচালক বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন ওই বিদ্যালয়ের শিক্ষকরা।

অপরদিকে প্রধান শিক্ষকের অপসারণের এক দফা দাবীতে গত ১৪ ও ১৫আগষ্ট বিক্ষোভ মিছিল শেষে সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার বরাবর নানা অভিযোগ ও অনিয়ম উল্লেখ করে স্মারকলিপী দিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা ।

লিখিত অভিযোগে জানা গেছে, বিগত সময়ে অনিয়ম করে বিপুল অর্থের বিনিময়ে নিয়োগ লাভ করেন প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথ। তিনি যোগদানের পর থেকেই বিদ্যালয়ের আর্থিক অনিয়ম,ক্ষমতার অপব্যবহার,বিদ্যালয় পরিচালনায় অদক্ষতা, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে দুর্ব্যবহার করা, শিক্ষকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা,কোচিং বানিজ্য নীতিমালা ২০১২লঙ্ঘন, প্রতিবাদী ছাত্র-শিক্ষকদের বিভিন্নভাবে হয়রানী করাসহ বিভিন্ন অপকর্মের সাথে তিনি জড়িত।

মানববন্ধনে ছাত্রীরা জানায়, একজন পিতৃতুল্য শিক্ষক হয়ে কিভাবে আমাদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে! আমরা প্রধান শিক্ষকের অপসারণ চাই।

ওই বিদ্যালয়ের কারিগরি শাখার শিক্ষক জয়নুল আবেদীন বলেন, প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথের চাকুরি বৈধ নয়। যার সাক্ষ্য প্রমান আমি নিজেই। এমন কুরুচিপূর্ণ শিক্ষক আমাদের দরকার নেই।

বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রুহুল আমিন জানান,অদক্ষ,কুরুচিপূর্ণ মানুষিকতায় নৈতিক অবক্ষয়ে জর্জড়িত অর্থ আত্মসাৎকারী প্রধান শিক্ষকের অপসারণ চাই। আমরা দীর্ঘদিন কোন প্রতিবাদ করতে পারিনি। প্রতিবাদ করতে গেলেই আমাদের বিভিন্নভাবে হয়রানী ও নির্যাতন করা হতো। এখন সময় এসেছে প্রতিবাদ করার।

এ বিষয়ে অভিযুক্ত প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথ বিদ্যালয়ে না থাকায় এবং মোবাইলে ফোন বন্ধ পাওয়ায় তাঁর বক্তব্য জানা যায়নি।

এ ব্যাপারে সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম বলেন,বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। শিক্ষক,অভিভাবক ও শিক্ষার্থীদের বুঝিয়ে বলেছি এবং আগামী তিন দিনের সময় চেয়েছি। এর মধ্যে একটা ব্যবস্থা হয়ে যাবে। এছাড়া শিক্ষকেরা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

Share This