বুধবার- ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সেনবাগে গ্রাম পুলিশের ৩৬টি পদ দীর্ঘদিন যাবত শূন্য আইনশৃঙ্খলা রক্ষায় থানা পুলিশ ও চেয়ারম্যানরা দিশেহারা

সেনবাগে গ্রাম পুলিশের ৩৬টি পদ দীর্ঘদিন যাবত শূন্য আইনশৃঙ্খলা রক্ষায় থানা পুলিশ ও চেয়ারম্যানরা দিশেহারা

মোঃ জাহাঙ্গীর আলম শায়েস্তানগরী ,নোয়াখালী প্রতিনিধি ;; নোয়াখালীর সেনবাগ উপজেলার ৯টি ইউনিয়নে দীর্ঘদিন যাবত ৩৬ টি শূন্যপদে গ্রাম পুলিশ (চৌকিদারের)নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় থানা পুলিশ ও ইউপি চেয়ারম্যানরা আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় হিমশিম খেতে হচ্ছে।

খোঁজনিয়ে জানাগেছে,সেনবাগ উপজেলার ৯টি ইউনিয়নে গ্রাম পুলিশ (চৌকিদার) দফদারের পদ রয়েছে ৯০টি। কিন্তু অবসব গ্রহন ও মৃত্যু বরণ করার কারনে ৯০টি পদের মধ্যে ৩৬টি পদ দীর্ঘদিন যাবত শূন্য অবস্থায় রয়েছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পক্ষ থেকে শূন্য পদে গ্রাম পুলিশ নিয়োগ দেওয়ার জন্য বার বার উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় উপস্থাপন করলেও আজঅবদী এর কোন সুরাহা হয়নি।

জানাগেছে, আইনশৃঙ্খলা রক্ষায় গ্রাম পুলিশে বিশেষ ভূমিকা রয়েছে। গ্রাম পুলিশ পুলিশ(চৌকিদারা) একজন দফদারের অধিনে গ্রামের আইনশৃঙ্খলা রক্ষায় গ্রামে পাহার, টহলদারী, অপরাধী ও অভিযুক্ত ব্যাক্তিদের অবস্থান সনাক্ত করে থানা পুলিশ ও চেয়ারম্যান,মেম্বারদের তথ্যদিয়ে সহযোগীতা করে থাকেন। কিন্তু ৯টি ইউনিয়নে ৩৬টিপদ শূন্য থাকায় থানা পুলিশ অপরাধীদের অবস্থান সনাক্ত ওয়ারেন্ট তালিমে হিমশিম খেতে হচ্ছে এছাড়াও ইউপি চেয়ারম্যানরা তাদের দাপ্তরিক কাজেরও সহযোগীরা পাচ্ছেনা।

সেনবাগ উপজেলা নির্বাহী অফিসারের কার্যলয় সুত্রে জানাগেছে, উপজেলার ৯টি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে ১জন করে ৮১ জন গ্রাম পুলিশ ও প্রতিটি ইউনিয়নে ১জনকে করে ৯জন দফাদার সহ ৯০টি পদের বিপরিতে কর্মরত আছে মাত্র ৫৪জন গ্রাম পুলিশ। দীর্ঘ দিন যাবত ৩৬টি পদ শুন্য রয়েছে। শূন্যপদ গুলো মধ্যে রয়েছে ছাতারপাইয়া ইউনিয়নে ১টি, কেশারপাড় ইউনিয়নে ৭টি, ডমুরুয়া ইউনিয়নে ৮টি, কাদরা ইউনিয়নে ৩টি, অর্জুনতলা ইউনিয়নে ৫টি, কাবিলপুর ইউনিয়নে ৩টি, মোহাম্মদপুর ইউনিয়নে ৩টি, বীজবাগ ইউনিয়নে ২টি, নবীপুর ইউনিয়নে ৪টি।

অর্জুনতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রিপন জানান, তার ইউনিয়নে গ্রাম পুলিশের ৫টি পদ শন্য রয়েছে। যে ৫জন আছে তারও বার্ধক্য ও অসুস্থ্যার কারনে ঠিক মত কাজ না করায় ইউনিয়ন পরিষদের স্বাভাবিক কাজ করা খুবেই কঠিন হয়ে পড়েছে।

এবিষয়ে সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাজমুন নাহার গ্রাম পুলিশের পদ শূন্য থানার কথা নিশ্চিত করে জানান, তিনি সেনবাগে যোগদান করেছেন অল্প কিছু দিন হলো। সব কিছু বুঝে নিতে একটু সময় লাগছে। অল্প সময়ের মধ্যে এই শুন্য পদ গুলো পুরনে প্রয়োজনীও ব্যবস্থা নেওয়া হবে জানান তিনি।

নাম প্রকাশ না করা শর্তে একটি সুত্র জানান,বিগত নির্বাহী অফিসার সাইফুল ইসলাম মজুমদারের সময়ে নিযোগ প্রক্রিয়া প্রায় শেষ হওয়ার পথে একটি পক্ষের অনৈতিক লেনদেন ও হস্তক্ষেপের কারনে শুন্যপদে নিযোগ পক্রিয়া বন্ধ হয়ে যায়।

২৩ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS