বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ভোলায় শ্রেষ্ঠ খামারী হিসেবে ডেইরি আইকন স্বপন চেয়ারম্যান

ভোলায় শ্রেষ্ঠ খামারী হিসেবে ডেইরি আইকন স্বপন চেয়ারম্যান

ভোলা প্রতিনিধিঃ ভোলায় ২০২২ সালের শ্রেষ্ঠ খামারী হিসেবে ডেইরি আইকন পুরস্কার পেলেন সমতা খামার বাড়ির প্রতিষ্ঠাতা, দক্ষিন দিঘলদী ইউনিয়নের চেয়ারম্যান ইফতিখারুল হসান স্বপন।

বানিজ্যিক ভাবে নিজ শ্রমে ডেইরি ফার্ম,ফিসারি এবং সবজি চাষে দৃষ্টান্ত স্থাপন করেছেন ভোলা সদর উপজেলার দক্ষিণ দিঘলদী ইউনিয়নের ৩ বারে নির্বাচিত ইউপি চেয়ারম্যান ও ভোলা জেলা ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সভাপতি ইফতারুল হাসান স্বপন। তিনি একজন সফল খামারি। তার খামার দেখে আশ-পাশ এলাকার মানুষ এখন খামার করার উদ্যোগ নিয়েছে। সফল খামারী হিসেবে তিনি ২০২২ সালের ডেইরি আইকন পুরস্কার পেয়েছেন স্বপন।

অধিক গুণে গুণাবলী স্বপন জনপ্রতিনিধিতে যেমন সফল রাজনীতিত্বে তিনি সফল ব্যক্তি হিসেবে পরিচিতো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর সাবেক মন্ত্রী আলহাজ্ব তোফায়েল আহমেদ এমপির আপন ভাতিজা ইফতারুল হাসান স্বপন। চলমান উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদারিত্বের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ২০০৮ সালের প্রথম দিকে ‘সমতা খামার বাড়ী গড়ে তোলে ২০টি গরু পালন শুরু করেন তিনি। পাশাপাশি নিজ গ্রাম দক্ষিণ দিঘলদীতে নিজস্ব জমিতে ফিসারি ব্যবসা পরিচালনা করে থাকেন। বর্তমানে তার খামারে ৮৭০ বিভিন্ন জাতের গরু রয়েছে।

ইফতারুল হাসান স্বপন প্রতি বছরই ঈদুল আযহার আগে নিজেদের খামারে পালন করা বিভিন্ন প্রজাতির গরু বিক্রি করে আয় করেন কোটি টাকা। বিগত কয়েক বছর ধরে নিজ খামারে পালন করা গরু বিক্রি করে এখন সফল ব্যবসায়ীদের একজন তিনি।

ইফতিখায়রুল হাসান স্বপন জানান, ইউপি চেয়ারম্যানের দায়িত্ব পালনের পাশাপাশি নিজস্ব অর্থায়নে ২০০৮ সালে সমতা খামার বাড়ী শুরু করি। আজ সমতা খামার বাড়ীতে প্রায় ১২৫ জন কর্মচারী খামারে কাজ করেন। গরু পালন, মাছ চাষ, সবজি বাগানসহ নানামুখী ফলের বাগান রয়েছে সমতা খামার বাড়ীতে। সমতা খামার বাড়ীর কল্যাণে ১২৫ টি পরিবারের প্রধানদের হয়েছে কর্মসংস্থান। যা একজন জনপ্রতিনিধির জন্য বিরল দৃষ্টান্ত।

তিনি আরও বলেন, নিজের সখ এবং ডিজিটাল বাংলাদেশে কৃষিতে অবদান রাখাই আমার মুল লক্ষ্য। তাই নিজেই উদ্যোগী হই খামার প্রতিষ্ঠায়। একদিকে আমার পরিবারের কোরবানীর গরু কিনতে হচ্ছে না। দুধ ও মাংসের চাহিদাও এখান থেকে পুরন করা হয়ে থাকে। অন্যদিকে নিজের তদারকিতে গরু লালন-পালন করার তৃপ্তিই অন্যরকম।

আমার খামারে গরুর খাবারের জন্য দেশীয় কাঁচাঘাস ও খরকুটো ছাড়াও অন্যান্য সব খাবার ভেজালমুক্ত নিজ হাতে তৈরি করি। জেলায় আমার খামারের গরুর আলাদা কদর রয়েছে। প্রতি বছরের ন্যায় এবছরও সম্পূর্ণ ভেজালমুক্ত খাবার খাইয়ে গরু মোটাতাজা করেছি। কোরবানীর সময় ভোলার জনগন আমার খামার থেকে সাশ্রয়ী মুল্যে গরু ক্রয় করে থাকেন।

তিনি জানান,উদ্যক্তাদের জন্য সরকার সহজ শর্তে ব্যাংক লোনসহ বিভিন্ন সুযোগ রেখেছেন। শিক্ষিত যুবকদেরকে চাকরির পিছনে না দৌড়িয়ে নিজেরা উদ্যক্তা হয়ে খামার ব্যবসা করে অন্য বেকারদের চাকরির ব্যবস্থা করতে পারেন এবং খামার ব্যবসা করার জন্য আহবান জানান

স্থানীয় ব্যবসায়ী নিজাম জানান, চেয়ারম্যান ইফতারুল হাসান স্বপন গরুর খামারে গরু মোটাতাজা করে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছেন। একজন জনপ্রতিনিধি হয়েও নিজের খামারে শ্রম দিয়ে যাচ্ছেন, ফিসারি ব্যবসা পরিচালনা করছেন। তার এ সফলতা দেখে এলাকার অনেকেই খামার করে ও ফিসারী ব্যবসায় নিজেদের সাবলম্বী করার চেষ্টা করছে।

জেলা পশুসম্পদ কর্মকর্তা ইদ্রোজিত কুমার মন্ডল জানা, সমতা খামার বাড়ির প্রতিষ্ঠাতা, দক্ষিন দিঘলদী ইউনিয়নের চেয়ারম্যান ইফতিখায়রুল হাসান স্বপন বানিজ্যিক ভাবে ডেইরী ফার্ম, মৎস্য চাষ, সবজি ও ফলের বাগান করে তিনি আজ সফল, তার পিছরে দিকে তাকানোর আর সময় নাই। শিক্ষিত যুবকেরা যদি উদ্যোক্তা হয়ে এ ধরনের খামার করে তা হলে তাদের জিবনে সফলতা আসবেই। সরকারের পক্ষ থেকে সকল ডেইরী ফার্মের পশুর জন্য ঔষধ,ভেকসিনসহ সকল প্রকার চিকিৎসা সেবা দেয়া হয়ে থাকে।

৭০ বার ভিউ হয়েছে
0Shares