শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বাধ্যতামূলক অবসরে রংপুর রেঞ্জ ডিআইজি ও পুলিশ কমিশনার

বাধ্যতামূলক অবসরে রংপুর রেঞ্জ ডিআইজি ও পুলিশ কমিশনার

২৩ Views

রংপুর রেঞ্জের উপপুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) মো. আবদুল বাতেন এবং রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামানকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। রাষ্ট্রপতির আদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাংগীর আলমের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে অবসরে পাঠানোর প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস (পুলিশ) ক্যাডারের সদস্য ও রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মনিরুজ্জামানকে সরকারি চাকরি আইন ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো। এই আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।

অন্যদিকে, একই দিনে রংপুর রেঞ্জের ডিআইজি মো. আবদুল বাতেনকেও ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো বলে প্রজ্ঞাপনে বলা হয়।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ১৬ জুলাই রংপুরে পুলিশের গুলিতে নিহত হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ। এ ঘটনায় পুলিশের বিতর্কিত ভূমিকা ও আবু সাঈদ হত্যার দায় ছাত্র-জনতার ওপর চাপানোয় উত্তপ্ত হয়ে ওঠে রংপুরসহ সারাদেশ। এরপর আন্দোলন তীব্র হয়, যা পরে সরকার পতনে রূপ নেয়।

Share This

COMMENTS