শনিবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বিরলে সড়কে শৃঙ্খলা ফিরাতে শিক্ষার্থীরা কাজ করছে

বিরলে সড়কে শৃঙ্খলা ফিরাতে শিক্ষার্থীরা কাজ করছে

২৪ Views

আতিউর রহমান, বিরল (দিনাজপুর) প্রতিনিধি : শিক্ষার্থীদের নিয়ন্ত্রনে দিনাজপুরের বিরল পৌর শহরের ব্যস্ততম সড়কগুলোতে যানবাহন চলাচলে শৃঙ্খলা মেনে চলছে চালকরা। সড়কে ট্র্যাফিক নিয়ন্ত্রণে কাজ করছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিএনসিসি’র সদস্যরা। এছাড়াও দায়িত্ব পালন করছেন আনসার ও ভিডিপি এর সদস্যগণ। শিক্ষার্থীদের দ্বায়িত্বে শৃঙ্খলার সঙ্গে ট্রাফিক নিয়ন্ত্রনে খুশি বিরল পৌর শহরের ট্রাক চালক, ইজিবাইক চালক ও রিকসাভ্যান গাড়ী চালকসহ বিভিন্ন যানবাহন চালকরা। রবিবার বিরল পৌর শহরের বিভিন্ন সড়ক ঘুরে এ চিত্র দেখা গেছে।
সরজমিনে বিরল পৌর শহরের বকুলতলা মোড়, শংকরপুর মোড়, থানা মোড়সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থীকে ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করতে দেখা যায়। শিক্ষার্থীরা হাতে লাঠি ও মুখে বাঁশি নিয়ে বিভিন্ন সড়কে যানবাহন চালকদের দিক নির্দেশনা দিচ্ছেন এবং হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের হেলমেট ব্যবহারের নির্দেশনা দিচ্ছেন এবং হেলমেট ব্যবহার না করার অপরাধে শাস্তি হিসেবে ৫ মিনিট করে দাঁড় করে রাখতে দেখা গেছে হেলমেট ব্যবহারের নির্দেশনাহ পরবর্তীতে হেলমেট ছাড়া সড়কে বের না হওয়ার পরামর্শ দিচ্ছেন। ফলে পৌর শহরের গুরুত্বপূর্ণ এসব মোড়ে রবিবার সকাল থেকে কোন যানজট দেখা যায়নি।
গত সোমবার (৫ আগষ্ট ২০২৪) শেখ হাসিনা দেশ ত্যাগের পর হতে পুরো বিরল উপজেলা থমথমে ছিল। সড়কগুলোতে মানুষের চলাচল ছিল একবারেই কম। অনেক দোকানপাট ছিল বন্ধ। দু’একদিন পরেই শিক্ষার্থীদের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। নির্বিঘেœ অফিস ও কর্মস্থলে যাতায়াত করছে সাধারন মানুষ।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের উপজেলা সমন্বয়ক রেজওয়ান পারভেজ জানান, দেশের এ সংকটময় সময়ে আমাদেরই কাজ করতে হবে। এ জন্য আমরা স্ব-স্ব উদ্যোগে আমাদের বিরলকে নতুন করে সাজাতে কাজ করে আসছি। বিএনসিসি, রোভার, স্কাউটস, আনসার ভিডিপি সদস্যসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সকাল ১০ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত পালাক্রমে বিভিন্ন সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণের কাজ করছে।

Share This

COMMENTS