রবিবার, ২০শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

চালক সংকটের উত্তরা মেইল ট্রেন বন্ধ 

চালক সংকটের উত্তরা মেইল ট্রেন বন্ধ 

১৬ Views
বাঘা (রাজশাহী) প্রতিনিধি : দেশের উত্তরাঞ্চলকে ঘিরে একটি ট্রেনের নাম করণ করা হয়েছে উত্তরা এক্সপ্রেস মেইল ট্রেন। দিনাজপুরের পার্বতীপুর থকে ছেড়ে আসা রাজশাহী গামী এই ট্রেনটি এখন বন্ধ। ফলে বিপাকে পড়েছেন এ অঞ্চলের শিক্ষার্থী-সহ সাধারণ যাত্রী ও ব্যবসায়ীরা। আর উদ্বেগ প্রকাশ করেছেন অত্র অঞ্চলের সুশীল সমাজ। তাদের দাবি , যে কোন উপায়ে আবারও ট্রেনটি চালু করা হোক। তবে কর্তৃপক্ষ দাবি করেছেন চালক সংকটের কারণে ট্রেনটি বন্ধ রয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ট্রেনটি পার্বতীপুর থেকে ছেড়ে আসা রাজশাহী গামী ৩২ নম্বর আপ-ডাউনে চলতো। এটি প্রায় একবছর থেকে বন্ধ রয়েছে। ফলে চরম ভাবে বিপাকে পড়েছেন উত্তরাঞ্চলের মানুষ। লোকজন জানান, প্রতিটি স্টেশনে ট্রেনটি যাত্রা বিরতী দেয়ার কারণে সকল পর্যায়ের মানুষ ভিষণ ভাবে উপকৃত হতো।
রেলকর্তৃপক্ষ জানান, ট্রেনটি পার্বতীপুর রেল স্টেশন থেকে রাত ৩টা ৩৫ মিনিটে রাজশাহী উদ্দেশ্যে ছেড়ে আসতো এবং আব্দুলপুরে লাইন ক্রসিং হয়ে সকাল ১০টা ১০ মিনিটে রাজশাহী স্টেশনে পৌঁছাতো। এরপর দুপুর সাড়ে ১২টার সময় রাজশাহী থেকে ছেড়ে এসে রাত ৮ টা ৫ মিনিটে পার্বতীপুর রেল স্টেশনে অনায়াসে পৌঁছে যেতো। এই ট্রেনটি চলার কারণে অত্র অঞ্চলের মানুষ হরেক রকম কাঁচামাল(সবজি) এবং আত্রাই থেকে মাছসহ বিভিন্ন রকম নিত্য প্রয়োজনীয় পণ্য রাজশাহীতে বহন করতে পারতো। এতে যাতায়াত ব্যায় কম হওয়ায় আর্থিক ভাবে লাভবান হতো সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা। বর্তমানে চালক সংকটের কারণে বন্ধ রাখা হয়েছে এই ট্রেনটি।
এই ট্রেনের নিয়োমিত যাত্রী ছিলেন, রাজশাহীর বাঘা উপজেলার আড়ানীর মাছ ব্যবসায়ী ঝুন্টু মিয়া। তিনি এ প্রতিবেদককে জানান, দীর্ঘদিন যাবত উত্তরাঞ্চলে মাছের ব্যবসা করে আসছি। আত্রাইয়ে মাছ ক্রয় করে উত্তরা ট্রেনে নিয়ে এসে রাজশাহী সহ স্থানীয় আড়ানী স্ট্রেশনে নেমে আড়ানী পৌর বাজারে বিক্রি করতাম। কিন্তু ট্রেনটি বন্ধ হয়ে যাওয়ার কারণে বর্তমানে চরমভাবে বিপাকে পড়েছি।
বর্তমানে ট্রেনটি বন্ধ থাকার কারনে শুধু ব্যবসায়ী নয়, শিক্ষার্থীরাও অতিরিক্ত ভাড়া গুনে বাসযোগে তাদের শিক্ষা নগরী রাজশাহী যাতায়াত করছে।
আড়ানী স্টেশন মাস্টার মোশারফ হোসেন বলেন, চালক সংকটের কারণে উত্তরা মেইল ট্রেনটি দির্ঘ দিন থেকে বন্ধ করে রাখা হয়েছে। এর ফলে এ অঞ্চলের মানুষদের চড়ম দুর্ভোগে পোহাতে হচ্ছে।
এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চল (রাজশাহী)’র চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ ভুইয়া বলেন, উত্তরা ট্রেনটি চালক সংকটের কারনে বন্ধ রাখা হয়েছে। ট্রেনটি চালু করার পরিকল্পনা চলছে।
Share This