শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

<span class="entry-title-primary">সমুদ্রে প্রচুর ইলিশ ধরা পড়ছে, আড়ৎ গুলো ইলিশে পরিপূর্ণ হয়ে গেছে</span> <span class="entry-subtitle">বাজার তদারকি দরকার</span>

সমুদ্রে প্রচুর ইলিশ ধরা পড়ছে, আড়ৎ গুলো ইলিশে পরিপূর্ণ হয়ে গেছে বাজার তদারকি দরকার

৮২ Views

ভারতে ইলিশ মাছ রপ্তানি বন্ধ হলে ইলিশ মাছের দাম কমে যাবে এটা ভেবে যারা বড় বড় জিহুব্বা বের করে কম দামে ইলিশ খাওয়ার জন্য অপেক্ষা করছেন তারা আজীবন ধরে জিহুব্বা বের করে বসে থাকুন, কারন রপ্তানি বন্ধ করে ইলিশ মাছের দাম কমানো সম্ভব না।

গত দুই দিন থেকে শুনছি সমুদ্রে প্রচুর ইলিশ ধরা পড়ছে, আড়ৎ গুলো ইলিশে পরিপূর্ণ হয়ে গেছে কিন্তু বাজারে ইলিশ মাছের তেমন দেখা নেই, দামও কমছে না।ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করেও ইলিশ মাছে দাম কেনো কমছে না। কারন আমি খুঁজে বের করেছি।

শুনুন তাহলে :

ইলিশ মাছ ১ বছরের বেশি সময় ধরে খুব ভালো ভাবে সংরক্ষণ করে রাখা যায়। অনেকে আবার ২ বছর পর্যন্ত সংরক্ষণ করে রাখে। বর্তমানে যেসব ইলিশ ধরা পড়ছে সেগুলোর কিছু অংশ অবৈধ পথে ভারত চলে যাচ্ছে, কিছু অংশ বাংলাদেশের বিভিন্ন বাজারে যাচ্ছে, আর ইলিশের সবচেয়ে বড় অংশটি আড়ৎদার ও ব্যবসায়ীরা ফ্রিজাপ করে সংরক্ষণ করে রাখছে, ওই যে বললাম ইলিশ মাছ ১ থেকে ২ বছর সংরক্ষণ করে রাখা যায়। এখন সংরক্ষণ করে রাখা ইলিশ গুলো অফ-সিজিনে ধিরে ধিরে বাজারে ছাড়বে। ভাবছেন আমি বিষয়টা কিভাবে জানলাম???

তাহলে খুলেই বলি শুনুন।

আমার একটি ইউটিউব চ্যানেল আছে, সেখানে আমি শুধু মাছের ভিডিও আপলোড করি, তো সেই হিসেবে মাঝে মাঝে রাজশাহীতে মাছের বাজারে যায় বড় বড় মাছের ভিডিও করতে, আমার মাছের ইউটিউব চ্যানেলে আপলোড দেবো বলে। এই মাছের ভিডিও করতে করতে সেখানকার একজন মাছের ব্যবসয়ীর সাথে আমার ভালো একটা সম্পর্ক তৈরি হয়। তো আমি একদিন তাকে বললাম ভাই ওই সাইড থেকে আমাকে একটা বড় ইলিশ মাছ দেন, তখন ওই ভাই আমাকে চুপিচুপি বললো ভাই ওই মাছ আপনার জন্য না, ওই মাছ গতবছরের, আপনাকে আমি এই বছরের ধরা টাটকা ইলিশ মাছ দিচ্ছি। কৌতুহল বসত বিষয়টির গভিরতা জানতে চাইলাম, তখন তিনি আমাকে সবকিছু খুলে বললেন।

যাইহোক, এইসব মজুতদাররাই মূলত ইলিশ সিন্ডিকেট কন্ট্রোল করে। আপনি বাজারে গিয়ে কিছু ইলিশের চোখ দেখবেন ঘোলা ও শরীর অনেকটা নরম, মূলত এগুলো গত বছরের ধরা মাছ, সেগুলো হিমাগার থেকে বের করে এখনকার মাছের সাথে মিশিয়ে কৌশলে বিক্রি করছে।

তাহলে বুদ্ধি কি????

বুদ্ধি আছে শুনুন।

সরকার থেকে ইলিশ সংরক্ষণের মেয়াদ ১ মাস করতে হবে। ১ মাসের বেশি সময় কোনো আড়ৎদার বা ব্যবসায়ী ইলিশ সংরক্ষণ করলে ১০ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে ও ৩ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। সরকার থেকে যেই মাসে এই আইন পাশ হবে বিশ্ব্বাস করুন তার পরের মাস থেকে বাজারের ইলিশের গন্ধে মানুষ বিরক্ত হয়ে যাবে। আর ব্যবসায়ীরা বলবে ও আব্বা,আব্বা গো ৩৫০ টাকা দেন আর একটা ইলিশ নিয়া যান।
সংগৃহিত।

Share This