রবিবার, ২০শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সেনবাগের লায়ন জাহাঙ্গীর আলম মহিলা কলেজ কুমিল্লা বোর্ডে শীর্ষে

সেনবাগের লায়ন জাহাঙ্গীর আলম মহিলা কলেজ কুমিল্লা বোর্ডে শীর্ষে

১২ Views

মোঃ জাহাঙ্গীর আলম শায়েস্তানগরী, নোয়খালী প্রতিনিধি ; মঙ্গলবার প্রকাশিত এইচএসসির ফলাফলে কুমিল্লা বোর্ডের শীর্ষস্থানে পৌছেছে সেনবাগের লায়ন জাহাঙ্গীর আলম মানিক মহিলা কলেজ। কলেজটি থেকে এবছর ১৪২ পরীক্ষার্থী অংশ গ্রহণ করে ১৩২ জন পাস করেছে। এরমধ্যে জিপিএ পেয়েছে একজন। পাসের হার ৯১.৬৮যা কুমিল্লা শিক্ষাবোর্ডে শীর্ষে।বিগত বছরগুলোতে কলেজটিতে শতভাগ পাস করেছে। এ সময় প্রতিতষ্ঠাতা ও কলেজের অধ্যক্ষ শিক্ষার্থীদের মিষ্টি খাইয়ে অভিনন্দন জানান।
অপরদিকে সেনবাগের একটি সরকারি ও অপর ৪টি কলেজের মধ্যে গাজীরহাট আকবর আলী কারিগরী কলেজে শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে । এবছর কলেজটি থেকে ৩৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে সকলে পাস করেছে।
এছাড়াও সেনবাগ সরকারি কলেজে থেকে এ বছর ৫৭৭ পরীক্ষার্থী অংশ গহণ করে তার মধ্যে পাস করেছে, ৪৭৭জন, জিপিএ -৫ পেয়ছে ৮জন। সেনবাগের বালিয়াকান্দি সুলতান মাহমুহ ডিগ্রি কলেজ থেকে এবছর ১৭৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে তার মধ্যে পাস করেছে ১৪৭জন এর মধ্যে জিপিএ-৫ পেয়ে একজন।
অপরদিকে কানকিরহাট বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এবছর ২৩৬জন পরীক্ষায় অংশ গ্রহণ করেছে এরমধ্যে পাস করেছে ১০৪ জন ও সবচেয়ে খারাপ ফলাফল করেছে উপজেলার বাতাকান্দি স্কুল এন্ড কলেজ। এ কলেজে ৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র আট জন পাশ করেছে।
এছাড়াও সেনবাগের ৯টি মাদরাসা থেকে ২৮২,জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাস করেছে ২৬২জন ফেল করেছে ৩জন এবং জিপিএ -৫ পেয়েছে ১৬জন। মাদরাসা গুলো হচ্ছে ঃ সেনবাগ ফাযিল মাদরাসা অংশ গ্রহন করেছে ৭৩জন পাস করেছে ৭১ জিপিএ -৫ পেয়েছে ৮জন, জয়নগর ওয়াজেদিয়া আলিম মাদরাসা পরীক্ষার্থীর সংখ্যা ৩১জন পাস করেছে ৩০জন, জিপিএ-৫ পেয়েছে-২জন। বিজবাগ রাব্বানিয়া মাদরাসা পরীক্ষার্থীর সংখ্য ২০জন,পাস করেছে ১৯ একজন । কানকিরহাট ফাযল মাদরাসা পরীক্ষর্থীর সংখ্য ৩৫জন, পাস করেছে ৩৩জন। মটুবি আলিম মাদরাসা পরীক্ষার্থীর সংখ্যা ১৮জন পাস করেছে ১২জন। এনায়েতপুর আলিম মাদরাসা পরীক্ষার্থীর সংখ্য ২৪জন পাস করেছে ২৪ জন, জিপিএ-৫ পেয়েছে -১জন। রাজারামপুর বশিরিয়া মাদরাসা পরীক্ষার্থীর সংখ্য ২৪জন পাস করেছে ১৯ জন, জিপিএ-৫ পেয়েছে ২জন। চাচুয়া হাজ্বী আকবর আলী আলিম মাদরাসা পরীক্ষার্থীর সংখ্যা ২১জন ,পাস করেছে ১৯ জন, জিপিএ-৫ পেয়েছে-১জন। এশফাকুলহক মান্না আলিম মাদরাসা পরীক্ষার্থীর সংখ্য৩৬জন ফাস করেছে৩৫জন,জিপিএ-৫ পেয়েছে Ñ২জন।
কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি লায়ন জাহাঙ্গীর আলম মানিক জানান, এবছর ৮ম ও এসএসসি ফলাফলের ম্যাপিংয়ের কারনে তাদের কলেজে পাসের হার কিছুটা করেছে। তিনি অন্তবর্তী সরকারের নিকট শিক্ষা ব্যবস্থাকে পূর্নগঠন করে শিক্ষাইপযোগী সিলেবাস প্রস্তুতের আহবান জানান। এসময় উপস্থিত ছিলেন,লায়ন জাহাঙ্গীর মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নুরুল আলম সবুজ, সেনবাগ প্রেস ক্লাবের সাবেক সভাপতি খোরশেদ ,সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম শায়েস্তানগরী সহ কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা।
এ বিষয়ে যোগাযোগ করা হলে সেনবাগ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা হোসেন গণমাধ্যমকে বলেন, এইচএসসির পরীক্ষা প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে কারণগুলো চিহিত করে ভবিষ্যতের জন্য পদক্ষেপ গ্রহণ করা হবে।

Share This

COMMENTS