রবিবার, ২০শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌলভীবাজারে মসজিদ নিয়ে বিরোধের জেরে হামলায় ৫ জন আহত 

মৌলভীবাজারে মসজিদ নিয়ে বিরোধের জেরে হামলায় ৫ জন আহত 

১৮ Views
মৌলভীবাজার প্রতিনিধি;  মৌলভীবাজারের শ্রীমঙ্গল  উপজেলায় মসজিদের নামকরণ  নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় ৫ ব্যক্তি আহত হয়েছেন। গত ১৩/১০/২০২৪ ইং (রোববার) সন্ধ্যায়  শ্রীমঙ্গল সদর ইউনিয়নের দক্ষিণ উত্তরসুর তালতলা  গ্রামের ৯ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা ও আহতদের পরিবার জানান, দক্ষিণ উত্তরসুর তালতলা জামে মসজিদ নির্মাণ হয়েছে আজ ৫ বৎসর হয়েছে। মসজিদের ওয়াকফকৃত জমির দলিলে দক্ষিণ উত্তরসুর তালতলা জামে মসজিদ নাম উল্লেখ রয়েছে।
হঠাৎ একই গ্রামের মসজিদ কমিটির সাবেক সেক্রেটারি জব্বার মিয়ার ছেলে রহিম মিয়া মসজিদের নাম পরিবর্তন করতে চাইলে গ্রামবাসী তা প্রত্যাখ্যান করে। তখন বিভিন্ন কায়দায় সে এলাকাবাসীর উপর  চাপ সৃষ্টি করতে থাকে।
এক সময় সে শক্তি খাটিয়ে তার সাঙ্গপাঙ্গ নিয়ে মসজিদের সাইনবোর্ডের নাম পরিবর্তন করতে চাইলে এলাকাবাসী তা প্রতিহত করে এবং প্রশাসনের দ্বারস্থ হোন।
এই নিয়ে থানায় অভিযোগ ও করা হয়।স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা দুই পক্ষকে নিয়ে সালিশে বসে সমস্যার নিরসন করেন এবং পূর্বের নামটি দক্ষিণ উত্তরসুর তালতলা জামে মসজিদ নামকরণ বহাল রাখেন।
সালিশ বিচারের এই রায় রহিম প্রত্যাখ্যান করে এবং আরও বেপরোয়া হয়ে উঠে। সে বিভিন্ন অজুহাতে দেনদরবার করার অপচেষ্টা চালাতে  থাকে।এবং এলাকাবাসীকে মামলা-হামলার হুমকি দিয়ে আসছে। এর পরিপ্রেক্ষিতে গত রোববার রাতে তার আত্মীয়স্বজন ও ভাড়াটে মাস্তান নিয়ে মসজিদের সাইনবোর্ড ভাঙচুর করতে থাকে, এলাকাবাসী এতে  বাঁধা দিলে তাদের উপর দেশীয় অস্ত্র নিয়ে  অতর্কিত হামলা করে।এই হামলায়  ৫ জন গুরুতর আহত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন আছেন।
হামলায় গুরুতর আহতরা হচ্ছেন একই গ্রামের দক্ষিণ উত্তরসুর তালতলা জামে মসজিদের সহ সভাপতি আব্দুল হাশিমের ছেলে তারেক আহমেদ,শফিক মিয়ার ছেলে  আব্দুল আউয়াল,জয়নাল মিয়া,লিটন মিয়া,জিসান মিয়া।
এছাড়াও জানা যায়, তারেক আহমেদ সিলেট এজিএম  ওসমানী মেডিকেল কলেজে চিকিৎসাধীন আছেন।আব্দুল আউয়াল মৌলভীবাজার সদর হাসপাতালে ভর্তি আছেন।এছাড়া লিটন মিয়া, জয়নাল, জিসান শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন  রয়েছেন।
এছাড়া মামলার প্রধান আসামী রহিম পুলিশের হাতে  গ্রেফতার হয়েছে।  বর্তমানে ওই এলাকায় আতঙ্ক বিরাজ করছে।
Share This