রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

গত দু’দিনে বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেলো ৯৯ মেট্রিক টন ইলিশ

গত দু’দিনে বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেলো ৯৯ মেট্রিক টন ইলিশ

Views

 ইয়ানূর রহমান : ইলিশ রপ্তানি নিয়ে মানুষের মনে প্রশ্ন থেকেই যাচ্ছে। যশোরের বাজারে এক কেজি ওজনের ইলিশের দাম ১৮০০ টাকা। আর ভারতে রপ্তানি  হচ্ছে ১১৮০ টাকা দরে। ইলিশ নিয়ে যে ভেলকিবাজি চলছে তা কিভাবে সম্ভব!

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গত বৃহস্পতিবার থেকে যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি শুরু হয়েছে। ওইদিন ২০টি ট্রাকে ৫৪ মেট্রিক টন ৬০ কেজি ইলিশ মাছ ভারতে রপ্তানি হয়। শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ৪৫ মেট্রিক টন ২০০ কেজির মতো ইলিশ রপ্তানির গেট পাশ হয়েছে। এ  নিয়ে গত দু’দিনে বেনাপোল দিয়ে ভারতে রফতানি হলো ৯৯ মেট্রিক টন ৬৬০ কেজি ইলিশ। প্রতি কেজি ইলিশ রপ্তানি হচ্ছে ১০ মার্কিন ডলার যা বাংলাদেশি ১১৮০ টাকা দরে।

যশোরের নাভারন বাজারের মাছের আড়তে শনিবার পাইকারিতে প্রতি এক কেজি ওজনের  ইলিশ ১৮০০ টাকায় বিক্রি হয়েছে। সে হিসাবে একই আকারের ইলিশ প্রায় ৬২০ টাকা কমে ভারতে রফতানি হচ্ছে।

মৎস্য অধিদপ্তরের বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ  কেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলম বলেন, এই প্রশ্নের উত্তর জাতীয় রাজস্ব র্ডের (এনবিআর) কর্মকর্তারা দিতে পারবেন। তবে আমি যেটা জানি সেটা হলো,

ইলিশ রপ্তানির পরিপত্রটি কয়েক বছর আগের। তখনকার বাজারদরের সঙ্গে মিল রেখে ১০ ডলারে প্রতি কেজির রপ্তানি মূল্য নির্ধারণ করা হয়েছে। এখনো সেই  পরিপত্র অনুযায়ীই রপ্তানি হচ্ছে। তবে ইলিশের দেশিয় বাজারদরের সঙ্গে সংগতি
রেখে দাম সমন্বয় হতে পারে বলেও তিনি মনে করেন।

Share This

COMMENTS