সোমবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বীরগঞ্জে টানা বর্ষনে বাঁশের সাঁকো ভেঙ্গে দুভোর্গে এলাকাবাসী

বীরগঞ্জে টানা বর্ষনে বাঁশের সাঁকো ভেঙ্গে দুভোর্গে এলাকাবাসী

১১ Views

খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ঃ সারা দেশে তীব্র তাপপ্রবাহের পর তিন দিন ধরে শুরু হয়েছে স্বস্তির বৃষ্টি। পুরো সেপ্টেম্বর মাসজুড়ে দীর্ঘতম তাপপ্রবাহ বয়ে গেছে দেশজুড়ে। তবে তিন দিনের টানা বর্ষণে দিনাজপুরের বীরগঞ্জে কিছুটা স্বস্তি নেমে এসেছে জনজীবনে। বৃষ্টিতে নদী-নালা, খাল-বিলে পানি বৃদ্ধি পেয়েছে।

এদিকে টানা বৃষ্টিপাতে নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় স্রোতের কারণে নদীর পাড়গুলো ভেঙে নদীগর্ভে বিলীন হচ্ছে মানুষের চলাচলের রাস্তা, কৃষকের উৎপাদিত ফসল ও কৃষিজমি।

প্রবল স্রোতের কারণে গত শুক্রবার উপজেলার মোহনপুর ইউনিয়নের বড়হাট এলাকার পাথরঘাটা নদীর ধার ঘেঁষে বৃষ্টিশপাড়া এবং প্রফেসরপাড়ার মানুষের চলাচলের জন্য নদীর উপর নির্মিত বাঁশের সাঁকোটি ভেঙে যায়। স্রোতে সাঁকোর পাশাপাশি চলাচলের জন্য সড়কের কিছু অংশ ভেঙে নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন এলাকার মানুষ।

এ ব্যাপারে বড়হাট গ্রামের কলেজছাত্র নিখিল শর্মা বলেন, রাস্তাটি নদীর ধার ঘেঁষে হওয়ায় সামান্য বৃষ্টিতে ভেঙে যায়। এলাকাবাসীর ব্যক্তিগত অর্থায়নে প্রতিবার মেরামত করা হলেও ভাঙন রোধ সম্ভব হচ্ছে না। ফলে রাস্তা এবং কৃষি জমির বেশ কিছু অংশ নদীগর্ভে বিলীন হতে চলেছে। রাস্তার উপর বাঁশের সাকো তৈরি করা হলেও তিন দিনের বৃষ্টিপাতে রাস্তা ও সাঁকো ভেঙে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন এলাকার মানুষ।
মোহনপুর ইউনিয়ন পরিষদ সদস্য আব্দুল হামিদ জানান, আনুমানিক দুই বছর আগে তার এবং এলাকাবাসীর সহযোগিতায় বাঁশের সাঁকোটি নির্মাণ করা হয়। এই সাঁকো দিয়ে বৃষ্টিশপাড়া এবং প্রফেসরপাড়ার প্রায় ৪ শতাধিক মানুষ যাতায়াত করেন। এই সাঁকোর উপর দিয়ে সিপাইদীঘি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুতুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পাথরঘাটা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতায়াত করে। কিন্তু তিন দিনের টানা বর্ষণে নদীতে প্রবল স্রোত থাকার কারণে সাঁকোটি ভেঙে যাওয়ায় দুর্ভোগে পড়েন এই এলাকায় বসবাসকারী মানুষ। সাঁকোটি দ্রæত নির্মাণে সরকারি পদক্ষেপ কামনা করেন তিনি।
মোহনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. শাহিনুর ইসলাম চৌধুরী শাহিন জানান, এলাকাবাসীর উদ্যোগে নির্মাণের পর আমি এলাকাবাসীকে সঙ্গে নিয়ে সাঁকোটি পরিদর্শন করি। কিন্তু গত তিন দিনের বৃষ্টিতে নদীর পাড় ভেঙে যাওয়া রাস্তা এবং ফসলি জমিসহ সাঁকোটি নদীতে ভেঙে পড়ে। এই সাঁকোটি দ্রæত মেরামতের জন্য উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে লিখিতভাবে আবেদন করা হবে। প্রশাসন বিষয়টি বিবেচনা করে দ্রæত পদক্ষেপ নেবে।

Share This

COMMENTS