শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

তেঁতুলিয়ায় কৃষকলীগ নেতার দখল থেকে সুগার মিলের জমি উদ্ধার

তেঁতুলিয়ায় কৃষকলীগ নেতার দখল থেকে সুগার মিলের জমি উদ্ধার

১১ Views

জুলহাস উদ্দীন,তেঁতুলিয়া পঞ্চগড় প্রতিনিধি: তেঁতুলিয়ায় যোথ বাহিনীর অভিযানে কৃষকলীগ নেতার দখল থেকে উদ্ধার করা হয়েছে সুগার মিলের ১ একর জমি। গতকাল সোমবার উপজেলার তিরনইহাট বাজারস্থ এলাকায় সহকারি কমিশনার (ভূমি) ও বিজিবির যৌথ অভিযানে তিরনইহাট ইউনিয়ন কৃষক লীগের সভাপতি কামাল হোসেনের দখলে থাকা এক একর জমি উদ্ধার করা হয়। এ সময় জমিতে লাগানো বিভিন্ন প্রজাতি গাছের চারা উপরে ফেলে মহেন্দ্র ট্রাক্টর দিয়ে চাষ করা হয়। পরে সেখানে একটি চিনিকলের সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়।
পঞ্চগড় সুগার মিল সূত্র জানায়, বর্তমানে সুগার মিলে আখ মাড়াই কাজ বন্ধ থাকায় তিরনইহাট ইক্ষুক্রয় কেন্দ্রটির কার্যক্রমও বন্ধ রয়েছে। এ সুযোগে স্থানীয় কৃষক লীগের সভাপতি কামাল হোসেন গত ২০২০ সালে ইক্ষুক্রয় কেন্দ্রের এক একর জমি দলীয় ক্ষমতা বলে দখল করে। এ নিয়ে একাধিকবার আইনী ব্যবস্থা নেয়া হলে আদালত সুগার মিলের পক্ষে রায় দেন। শেষ পর্যন্ত মামলাটি হাইকোর্টে গেলে সেখানেও সুগার মিল রায় পান বলে জানান, অবশেষে উপজেলা প্রশাসন ও বিজিবির যৌথ সহায়তায় জমিটি অবৈধ দখল থেকে উদ্ধার করা হয়। এসময় মিলের জমির চৌহদি নির্ধারন করে সীমানা প্রাচীর নির্মানের কাজ শুরু করেন।
এ সময় সহকারি কমিশনার (ভূমি) মাহবুবুল হাসান, পঞ্চগড় সুগার মিলের ব্যবস্থাপানা পরিচালক সাইফুল ইসলাম, জেনারেল ম্যানেজার (অর্থ) ফজলে এলাহি, জেনারেল ম্যানেজার (কৃষি) ফরিদুল আলম, সিভিল ইঞ্জিনিয়ার শিল্পী খাতুন, নায়েক সুবেদার মোজাম্মেল হক, বিজিবি গোয়ালগছ ক্যাম্পের নায়েক সুবেদার মোজাম্মেল হক ও চিনিকলের অন্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
পঞ্চগড় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ওই জমিটি সরকারি সম্পত্তি। তিরনইহাট ইউনিয়নের চিনিকলের সাবজোনের ইক্ষুক্রয় কেন্দ্র ছিল। ১৯৮০ সালে কেনা ওই জমিতে চিনিকলের স্থাপনা আছে দখলেও ছিল। কিন্তু ২০২০ সালে এখানকার স্থানীয় কামাল হোসেন ক্ষমতার জোরে জমিটি দখল নিয়ে ভোগদখল করে আসছিলেন। এ নিয়ে দীর্ঘদিন আইনি লড়াই শেষে আদালত আমাদের পক্ষে রায় দিলে আমরা উপজেলা প্রশাসন ও বিজিবির সহায়তায় পুন:উদ্ধার করে আমাদের সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়।
সহকারি কমিশনার (ভূমি) মাহবুবুল হাসানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমার কোন বক্তব্য নাই। যদি বক্তব্য লাগে তাহলে ইউএনও বা ডিসি স্যারের বক্তব্য নেন।

Share This

COMMENTS