শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতকে আগে অখন্ড ভারত বলা হত।

ভারতকে আগে অখন্ড ভারত বলা হত।

৬৫ Views

#ভারত ভেঙে হয়েছে ১৫ টা দেশ ভারত, ইতিহাস জেনে নিন: – ভারতকে আগে অখন্ড ভারত বলা হত। কারণ গোটা বিশ্বে ভারত ছিল অনেক বড়। ১৫ টি দেশ ভারত থেকেই জন্মগ্রহণ করেছিল। এটা কিভাবে হল? এই 15 টি দেশ কি? এটা জেনে রাখুন:—-
#ইরান: ভারত থেকে আর্যরা যখন ইরানের বালুচিস্তানের এসেছিল। এই ইরান এর প্রাচীন নাম ছিল আরিয়ান (আর্য সমাজ) । এর পরে আরবের দূস্যরা এখানে আক্রমণ করেছিল। এরপরে এর নামকরণ করা হয় ইরান।
1378 সালে ভারত থেকে আলাদা করে দিয়েছে ।
#কম্বোডিয়া: প্রথম শতাব্দীতে কম্বোডি নামে এক ভারতীয় ব্রাহ্মণ এ দেশে হিন্দু রাজ প্রতিষ্ঠা করেছিলেন। এ কারণেই এর নামকরণ করা হয়েছিল কম্বোডিয়া। পরে এটি একটি স্বাধীন দেশে পরিণত হয়।
এই কম্ভোডিয়া বিশ্বে সব থেকে বড় মন্দির অবস্থিত যা বিষ্ণু(অঙ্কুরভাট) মন্দির নামে পরিচিত ।
#ভিয়েতনাম: এই দেশটির নাম আগে ছিল চম্পা। এটি ভারতের একটি অংশ ছিল। 1825 সালে হিন্দুজা চম্পায় শেষ হয়েছিল। এটি একটি পৃথক দেশে পরিণত হয়েছিল।
#মালয়েশিয়া: ভারতীয়রা এখানে বোধধর্ম প্রতিষ্ঠা করেছিল। এই দেশটি ভারতীয় সংস্কৃতির জন্য বিখ্যাত ছিল। 1948 সালে ভারত থেকে আলাদা করে দিয়েছে ।
#ইন্দোনেশিয়া: এটি ছিল ভারতের সমৃদ্ধশালী দেশ। হিন্দুরা এখানে খুব কমই রয়ে গেল। তারপরে এটি পৃথক মুসলিম দেশে পরিণত হয়। তবে আজও রাম মন্দির রয়েছে। যেখানে মুসলমানরা ইবাদত করে।
#ফিলিপাইন: মুসলমানরা এখানে আক্রমণ করেছিল এবং তাদের শাসন প্রতিষ্ঠা করেছিল। তখন এটি একটি পৃথক দেশে পরিণত হয়েছিল, তবে আজও এখানে হিন্দু রীতিনীতি গৃহীত হয়।
#আফগানিস্তান: এটি ভারতের একটি অংশ ছিল। এখানে হিন্দু রাজা আম্বির শাসন ছিল। যিনি আলেকজান্ডারের সাথে চুক্তি করেছিলেন তিনি তাকে এই রাজত্ব দিয়েছিলেন। মহাভারতের শাকুনি এবং গান্ধারী এখানকার কান্ডারির অন্তর্গত। 1761 সালে ভারত থেকে আলাদা করে দিয়েছে আকবর ।
#নেপাল: এটি ভারতের একটি অংশ ছিল। এটি একটি গোর্খা দ্বারা সংহত হয়েছিল। মহাত্মা বুদ্ধ এই রাজবংশের অন্তর্ভুক্ত ছিলেন। 1904 সালে ভারত থেকে আলাদা করে দিয়েছে ।
#ভুটান: এটি পূর্বে ভারতের ভদ্রদেশ থেকে জানা ছিল। আমাদের গ্রন্থে এই দেশটির উল্লেখ রয়েছে। 1906 সালে ভারত থেকে আলাদা করে দিয়েছে ।
#তিব্বত: আমাদের গ্রন্থে এটির নামকরণ করা হয়েছে ত্রিশীবাদীর নামে। । 1914 সালে ভারত থেকে আলাদা করে দিয়েছে ।
#শ্রীলঙ্কা: এর নাম ছিল তাম্রপাণি। প্রথমে পর্তুগিজ, তারপরে ব্রিটিশরা এখানে দখল নিয়েছিল। ১৯৩৫ সালে ভারত থেকে আলাদা করে দিয়েছে ।
#মায়ানমার: এর প্রথম নাম ছিল বার্মা। এই স্থানের প্রথম রাজা ছিলেন বারাণসীর রাজপুত্র। ব্রিটিশরা ১৮৫২ সালে এই অধিকার নিয়েছিল। 1937 সালে ভারত থেকে আলাদা করে দিয়েছে ।
#পাকিস্তান: স্বাধীনতার পরে এখানে অনেক হিন্দু মন্দির ভেঙে ফেলা হয়েছিল। লাখ লাখ হিন্দুদের গনহারে হত্যা করা হয়েছে । 1947 সালে নিজেরাই ধর্মীয় দেশ বানিয়ে নেয় ।
#বাংলাদেশ: ১৫ ই আগস্টের আগে এই দেশটিও ভারতের একটি অংশ ছিল। এরপরে এটি পূর্ব পাকিস্তানের অংশে পরিণত হয়। একাত্তরে ভারতীয় সেনাবাহিনী এটিকে পাকিস্তান থেকে আলাদা করে দেয়। পাকিস্তানের ও বাংলাদেশের মুসলমান মিলে বাংলাদেশের হিন্দুদের গনহারে হত্যা ও ধর্ষণ করে। 1971 সালে মুসলিম রাষ্ট্র বাংলাদেশ স্বাধীন হয়।
#থাইল্যান্ড: এর প্রাচীন ভারতীয় নাম ছিল শ্যাম দেশ। আগে এখানে হিন্দু রাজস্ব ছিল।

Share This