শনিবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ইজারা বাতিল দাবিতে প্রধান উপদেষ্টার কাছে স্মারকলিপি

ইজারা বাতিল দাবিতে প্রধান উপদেষ্টার কাছে স্মারকলিপি

২৮ Views

নিজস্ব প্রতিবেদক: খনিজ-বালু-পাথরসমৃদ্ধ সীমান্ত নদী জাদুকাটার বালুমহালের ইজারা বাতিলসহ ৮ দফা দাবিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। শনিবার বিকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সুনামগঞ্জ তাহিরপুর উপজেলা শাখার পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) মাধ্যমে এই স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন গভীরভাবে লক্ষ করছে, জাদুকাটা নদীর বালু ইজারার নামে ও বেআইনি নৌকাঘাট ইজারার নামে সিন্ডিকেট প্রথায় দুষ্টচক্র রাতারাতি কোটি কোটি টাকা লোপাট করছে। নদী থেকে মূল্যবান খনিজসম্পদ লোপাটের ফলে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। শুধু তাই নয়, বালু উত্তোলনের পাথরও উত্তোলন করছে, যা নিয়মবহির্ভূত। তাদের দৌরাত্ম্যে প্রায়ই ব্যাপক জুলুম-নির্যাতনের শিকার হচ্ছেন নদীতীরবর্তী সুবিধাবঞ্চিত পরিবারের শ্রমিকরা। স্মারকলিপিতে বলা হয়, মাটিবালু আইন ২০১০/২০১১ প্রয়োগ করে বিগত আওয়ামী লীগ সরকারের আমলে জাদুকাটা নদীর কিছু অংশ ইজারা প্রদান করে জেলা বালুমহাল ব্যবস্থাপনা কমিটি। শর্ত অনুযায়ী শুধু মাটি-বালু উত্তোলনের কথা থাকলেও ইজারাদাররা বেআইনিভাবে সরকারি মূল্য, ভ্যাট, আয়কর কিংবা কোনো রাজস্ব প্রদান ছাড়াই বালুমিশ্রিত পাথর উত্তোলন করে। এতে সরকার বিপুল অঙ্কের রাজস্ব^ হারায়। পক্ষান্তরে দুষ্টচক্র কোটি কোটি টাকার সম্পদ হাতিয়ে নেয়, যা চলমান রয়েছে। দেশের স্বার্থে অবিলম্বে এই ইজারা বাতিল করা প্রয়োজন।

স্মারকলিপির অনুলিপি সরকারের প্রধান উপদেষ্টা ছাড়াও বন ও পরিবেশ মন্ত্রণালয়ের উপদেষ্টা, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টার কাছে পাঠানো হয়েছে। স্মারকলিপি প্রদানকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন তাহিরপুর উপজেলার শাখার ছাত্রনেতা আজিজুর রহমান কাউছার, আবুল হাসনাত রাহুল, রাহাত হাসান রাব্বি, নবাব মিয়া, জাহিদ আল সুজন, আনিসুর রহমান সাকিব প্রমুখ উপস্থিত ছিলেন।।

Share This