শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সেনবাগে টানা বর্ষণ ১৭০ স্কুল,কলেজ মাদরাসা দুই দিনের ছুটি

সেনবাগে টানা বর্ষণ ১৭০ স্কুল,কলেজ মাদরাসা দুই দিনের ছুটি

৬৬ Views

 জাহাঙ্গীর আলম শায়েস্তানগরী ,নোয়াখালী প্রতিনিধি : গত কয়েক দিনের টানা অব্যাহত ভারী বর্ষণে বৃষ্ঠির পানি নামতে না পারায় নোয়াখালীর সেনবাগ উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার নির্মাঞ্চল প্লাবিত হয়ে বাড়ি বসতঘরে পানি ওঠে প্রায় সাড়ে ৩লাখ মানুষ পানি বন্দি অবস্থায় রয়েছে। এছাড়াও সেনবাগ ১১৭টি প্রাথমিক বিদ্যালয়, ২৮টি মাধ্যমিক বিদ্যালয়, ২১টি মাদরাসা ও ৪টি কলেজ সহ ১৭০ বিদ্যালয়ের মাঠে পানিতে নিমজ্জিত হওয়ায় আজ বুধ ও বৃহস্পতিবার বন্ধ ঘোষণা করা হয়েছে।

এছাড়াও যে সকল প্রাথমিক বিদ্যালয়ে পানিতে ডুকেছে সে সকল বিদ্যালয়ের শ্রেনী কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট্র দপ্তর্্্্্্্ে ভিডিও ও ছবি পাঠিয়ে বিষয়টি নিশ্চিত করতে নিদের্শনা দেওয়া হয়েছে। টানা বৃষ্ঠিতে এলজিইডির ২শ কিলোমিটার পাকা ও সাড়ে ৩শ কিলোমিটার কাঁচা সড়ক পানির নিছে তলিয়ে রয়েছে। এছাড়াও টানা বৃষ্ঠিতে অসখ্য মাছের প্রজেক্টের ভেসে গেছে এবং ৮০ হেক্টর জমির আমনের বীজতলা পানির নিচে তলিয়ে নষ্ট হয়ে গেছে। এলাকাবাসীর দাবী সেনবাগকে বন্যা দূর্গত এলাকা ঘোষণা করার।
স্থানীয়রা জানায়, সেনবাগের ফেনী -নোয়াখালী – মহাসড়কের ফোর লেইনের কাজ করতে গিয়ে ছোট ফেনী নদীর সঙ্গে সংযুক্ত খালগুলো ভরাট করে পেলা হয় এবং খালগুলো পরিস্কার না করা ও খালগুলোতে অবৈধ ভাবে দখল করে দোকান-পাট ও স্থাপনা নির্মাণের কারনে বৃষ্টি পানি নামতে না পারায় পুরো উপজেলা জুড়ে জলাবদ্ধতা সৃষ্ঠি হয়েছে। দ্রæত খালগুলো পরিস্কার ও অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবী স্থানীয়দের।
যোগাযোগ করলে সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার জিসান বিন মাজেদ গণমাধ্যম কর্মীদের জানান. জলাবদ্ধার নিরসনে মঙ্গলবার উপজেলার ছমির মুন্সির হাট বাজার সহ কয়েকটি খালের ওপর অবৈধ ভাবে নির্মিত স্থাপনা উচ্ছেদ এবং খালের বাঁধ অপসরণ ও খালের ময়লা আবর্জনা পরিস্কার করে দেওয়া হয়েছে। তিনি আশা করেন আর ভারি বৃষ্ঠিপাত না হলে কয়েক দিনের মধ্যে জলাবদ্ধা কমে যাবে।
এ ব্যাপারে যোগাযোগ করলে,মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তফা হোসেন, সেনবাগ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আনোয়ার ফারভেজ, সেনবাগ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রেজাউল করিম ও নির্বাহী অফিসার জিসান বিন মাজেদ এসব নিশ্চিত করন।

Share This