শুক্রবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বিবর্ণ অতীত মুছে দেয়ালে দেয়ালে ‘স্বপ্নলিপি’ আঁকছেন শিক্ষার্থীরা

বিবর্ণ অতীত মুছে দেয়ালে দেয়ালে ‘স্বপ্নলিপি’ আঁকছেন শিক্ষার্থীরা

২০ Views

আতিউর রহমান, বিরল (দিনাজপুর) ॥ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে হারিয়ে যাওয়া সহপাঠি ভাইদের স্মরণে শিক্ষার্থীরা বিরল সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং সড়কের পাশের দেয়ালে বিবর্ণ অতীতকে মুছে দেয়ালে দেয়ালে বিস্ময়কর চিত্রাঙ্কনের মাধ্যমে স্মৃতি তুলে ধরার চেষ্টা করছেন শিক্ষার্থীরা। বিবর্ণ অতীত মুছে দেয়ালে দেয়ালে ‘স্বপ্নলিপি’ আঁকছেন শিক্ষার্থীরা।
বিরল সরকারি কলেজের বাউন্ডারী দেয়ালে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা  গত সোমবার বিকেল থেকে মঙ্গলবার দেয়ালে গ্রাফিতি ও দেয়ালে লিখন কার্যক্রমের শুরু করা হয়। এ সময় বিরল উপজেলা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের প্রধান সমন্বয়ক ফজলে রাব্বি, সমন্বয়ক রেজওয়ান হকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
বিরল উপজেলার বিভিন্ন সরকারী, বে-সরকারী শিক্ষাপ্রতিষ্ঠান, বাসভবনসহ বিভিন্ন সড়কের পাশের দেয়ালে দেয়ালে বিবর্ণ অতীতকে মুছে ছাত্র-জনতার আন্দোলনে প্রান হারিয়েছেন সহপাঠী শিক্ষার্থীসহ দেশের শত শত মানুষ। রক্ত ঝরেছে কয়েক হাজার শিক্ষার্থীর।
বিরল উপজেলা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের প্রধান সমন্বয়ক ফজলে রাব্বি ও  সমন্বয়ক রেজওয়ান হক জানান, বিরলকে আমরা রঙ্গিন করে সাজাতে চাই। বৈষম্য বিরোধী আন্দোলনে দেশের বীরত্বগাঁথা দিয়ে ভরে দিতে চাই। আমাদের শহরটাকে আমরা আমাদের মনের মত সাজাবো। চিত্রশিল্পী শিক্ষার্থীরা জানান, দেয়ালকে বর্ণমালা, ছবি এবং বিভিন্ন লেখনির মাধ্যমে স্মৃতিগুলো তুলে ধরার চেষ্টা করছেন তারা। তারুন্যের শক্তিতে বাংলাদেশ জেগে ওঠেছে। আমরা প্রাণের টানে এসেছি, দেয়ালে চিত্রকর্মের কাজ চালিয়ে যাব। অন্যায় প্রতিরোধ ও দেশ গড়ার কাজে আমরা কখনো পিছিয়ে থাকব না। দেয়ালে নতুন করে আঁকছেন বিভিন্ন শিল্পকর্ম, সেই সঙ্গে দেশ সংস্কারের স্লোগানও লিখছেন তারা। রংতুলির মাধ্যমে সড়কের পাশের দেয়ালসহ বিভিন্ন সরকারি, বে-সরকারী শিক্ষাপ্রতিষ্ঠান ও বাসভবনগুলোর দেয়াল রঙিন করে তোলা হচ্ছে। নতুন রূপে কিভাবে বাংলাদেশকে দেখতে চান শিক্ষার্থীরা তা তাদের এ চিত্রকর্মে তুলে ধরার চেষ্টা করছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এমন চিত্রকর্মযজ্ঞ সচেতন মানুষদের মনে ব্যাপক সাড়া দিয়েছে।  অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছেন তাদের নানামুখী সৃজনশীল চিত্রকর্মের আঁকা বিস্ময়কর চিত্রকম।

Share This

COMMENTS